নোবেল শান্তি পুরস্কার: মনোনয়ন পেলেন নাভালনি, গ্রেটা থুনবার্গ, ডব্লিউএইচও

রাশিয়ার বিরোধী নেতা ও ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। নরওয়ের আইনপ্রণেতারা তাদের মনোনয়নে সমর্থন দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
অ্যালেক্সি নাভালনি, গ্রেটা থুনবার্গ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (বাঁ দিক থেকে)। ছবি: রয়টার্স

রাশিয়ার বিরোধী নেতা ও ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। নরওয়ের আইনপ্রণেতারা তাদের মনোনয়নে সমর্থন দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল বলেন, ২০১৪ সাল থেকে (২০১৯ সাল বাদে) নরওয়ের আইন প্রণেতারা যাদের মনোনয়ন দিয়েছেন তারা বিজয়ী হয়েছেন।

তবে, বিজয়ী নির্বাচন করা নরওয়ের নোবেল কমিটি বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করে না। এমনকি ৫০ বছর ধরে মনোনীত এবং মনোনয়ন পাওয়ার পরে যারা বিজয়ী হননি তাদের নাম গোপন রেখে আসছে এই কমিটি।

কিন্তু, মনোনয়নকারীরা চাইলে তাদের মনোনীত নাম প্রকাশ করতে পারেন।

নরওয়ের আইন প্রণেতাদের নিয়ে করা রয়টার্সের এক জরিপ অনুসারে, মনোনীতদের তালিকায় আছেন গ্রেটা থুনবার্গ, অ্যালেক্সি নাভালনি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এর কোভাক্স কর্মসূচি।

এই তালিকায় আরও আছেন- বেলারুশের রাজনৈতিক কর্মী সভেতলেনা তিখানোভস্কিয়া, মারিয়া কোলেস্নিকোভা এবং ভেরোনিকা তিপকালো, মানবাধিকার সংগঠন হাঙ্গেরিয়ান হেলসিংকি কমিটি এবং নাগরিক অধিকারের পক্ষে থাকা পোলিশ বিচারকগোষ্ঠী আইইউএসটিআইটিআইএ।

রয়টার্স জানায়, তালিকায় জায়গা পেয়েছেন যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়াও, ন্যাটো, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র, স্কাউট আন্দোলন, স্বাধীন পশ্চিম সাহারার দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে যাওয়া আমিনাতু হায়দারের নামও আছে তালিকায়।

আগামী অক্টোবরে শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

Comments

The Daily Star  | English
US sanctions ex-army chief Aziz, family members

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

2h ago