‘সিদ্ধান্তহীনতা’য় সাকিবের বিদায়, বড় সংগ্রহের স্বপ্নে আঘাত

তার আশা জাগানো ইনিংস আলগা শটে অসময়ে শেষ হওয়ায় বাড়ল আফসোসও।
shakib
ছবি: ফিরোজ আহমেদ

তিন বল আগে সংশয় নিয়ে প্রায় একই ধরনের একটি কাট শট খেলেছিলেন সাকিব আল হাসান। তখন অবশ্য বিপদ ঘটেনি। কিন্তু রাহকিম কর্নওয়ালের অফ স্টাম্পের বাইরের অতিরিক্ত বাউন্সওয়ালা ডেলিভারিতে ফের একই কাজ করলেন তিনি এবং হারালেন উইকেট। দ্বিধাগ্রস্ত সাকিব কাট করব নাকি করব না ভাবতে ভাবতে যে শট খেললেন, তাতে বল গিয়ে জমল পয়েন্টে দাঁড়ানো ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে। তার আশা জাগানো ইনিংস আলগা শটে অসময়ে শেষ হওয়ায় বাড়ল আফসোসও।

বৃহস্পতিবার চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ৩২৮। ক্রিজে আছেন মেহেদী হাসান মিরাজ ৪৬ ও তাইজুল ইসলাম ৫ রানে। প্রথম দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাকিব ও লিটন দাস এরই মধ্যে ফিরেছেন সাজঘরে। তাই ব্যাটিংয়ের জন্য ভালো উইকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে বাংলাদেশ বড় সংগ্রহ গড়তে পারবে কিনা, তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে আশার আলো হয়ে জ্বলছেন মিরাজ। দুর্দান্ত সব শটে নিজের ব্যাটিং সামর্থ্যের প্রমাণ ইতোমধ্যে রেখেছেন তিনি।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগের দিনের ৫ উইকেটে ২৪২ রান নিয়ে এদিন খেলতে নামে স্বাগতিকরা। মধ্যাহ্ন বিরতির আগে ৩০ ওভারে ২ উইকেট খুইয়ে তারা যোগ করেছে ৮৬ রান। দিনের খেলা শুরুর তৃতীয় ওভারেই বিদায় নেন লিটন। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানের চতুর্থ শিকারে পরিণত হন তিনি। শরীরের অনেক কাছে থাকা বল কাট করতে গিয়ে লিটন বোল্ড হয়ে যান ৩৮ রানে। তাতে ভাঙে সাকিবের সঙ্গে তার ৫৫ রানের জুটি।

এরপর মিরাজকে নিয়ে এগোতে থাকেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্টে ফেরার ম্যাচে ১১০ বলে তিনি তুলে নেন হাফসেঞ্চুরি। টেস্টে তার এটি ২৫তম ফিফটি। যেভাবে ধৈর্য সহকারে তিনি খেলছিলেন, তাতে সুবাস পাওয়া যাচ্ছিল বড় কিছুর। কিন্তু সিদ্ধান্তহীনতায় ভোগার খেসারত দিয়ে বাজে শটে সাজঘরে ফিরতে হয় তাকে। ১৫০ বলে ৫ চারে ৬৮ রান করেন সাকিব। মিরাজের সঙ্গে তার সপ্তম উইকেট জুটি ছিল ৬৭ রানের।

সংক্ষিপ্ত স্কোর: 

(দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১২০ ওভারে ৩২৮/৭ (সাদমান ৫৯, তামিম ৯, শান্ত ২৫, মুমিনুল ২৬, মুশফিক ৩৮, সাকিব ৬৮, লিটন ৩৮, মিরাজ ৪৬*, তাইজুল ৫*; রোচ ১/৬০, গ্যাব্রিয়েল ০/৬৬, কর্নওয়াল ১/৬৮, মেয়ার্স ০/১৬, ওয়ারিকান ৪/১০০ , ব্র্যাথওয়েট ০/১৩)।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago