খেলা

প্রিয় মাঠে দশম সেঞ্চুরি তুলে তামিমকে ছাড়ালেন মুমিনুল

১৭৩ বলে তিন অঙ্ক স্পর্শ করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তার সেঞ্চুরিগুলোর মধ্যেই এটিই সবচেয়ে মন্থর।
Mominul Haque
ছবি: ফিরোজ আহমেদ

আগের নয় সেঞ্চুরির ছয়টিই এই মাঠে করেছিলেন মুমিনুল হক। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম আরও একবার বিমুখ করল না তাকে। টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরিটাও তিনি পেয়ে গেলেন এখানে। তার দাপটে ওয়েস্ট ইন্ডিজের উপর বিশাল রানের বোঝা চাপানোর কাজও হয়ে গেল বেশ ভালোভাবে।

শনিবার টেস্টের চতুর্থ দিনে ১৭৩ বলে তিন অঙ্ক স্পর্শ করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তার সেঞ্চুরিগুলোর মধ্যেই এটিই সবচেয়ে মন্থর। পুরো ইনিংসে খেলেছেন বেশ সতর্কভাবে। এই সেঞ্চুরিতে মুমিনুল ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকেও। বাংলাদেশের হয়ে টেস্টে তার সেঞ্চুরির সংখ্যাই এখন সর্বোচ্চ। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট সেঞ্চুরি সংখ্যাও দুই অঙ্কে নিলেন তিনি।

নিখুঁত ইনিংসে মুমিনুল কোনো সুযোগ দেননি প্রতিপক্ষের বোলারদের। সেঞ্চুরির পর উদযাপনেও বাড়াবাড়ি করতে দেখা যায়নি তাকে। তার সেঞ্চুরির সময় দ্বিতীয় ইনিংসে লিড ৩৬০ ছাড়িয়ে যায় বাংলাদেশের।

তৃতীয় দিন শেষে ৩১ রানে অপরাজিত ছিলেন বাংলাদেশ অধিনায়ক। প্রথম ইনিংসের বাজে খেলার অস্বস্তি সরিয়ে দারুণ সাবলীল ছিলেন শুরু থেকে। চতুর্থ দিনে নেমে আরও দাপট দেখা যায় মুমিনুলের ব্যাটে। প্রথম সেশন পুরোটাই নিজের করে নেন তিনি। যোগ করেন আরও ৫২ রান।

৮৩ রান নিয়ে লাঞ্চ বিরতি থেকে ফিরেও সতর্ক দেখা গেছে বাঁহাতি মুমিনুলকে। হাতে সময় থাকায় অহেতুক ঝুঁকি নিয়ে খেলননি। লাঞ্চের আরও ১১ ওভার পর তাই আসে প্রত্যাশিত মুহূর্ত। স্পিনার রাহকিম কর্নওয়ালের বলে সিঙ্গেল নিয়েই দুহাত উঁচু করে উদযাপন করেছেন তিনি।

সকালে ব্যাট করতে নেমে ধীরেসুস্থে এগোন মুমিনুল। মুশফিকুর রহিমকে নিয়ে তার সতর্ক শুরু ভাঙে দিনের দশম ওভারে। মুশফিক আউট হওয়ার পর লিটন দাসকে নিয়ে জমে ওঠে মুমিনুলের জুটি। সমান তালে রান বাড়াচ্ছেন দুজনই। শতরানের অবিচ্ছিন্ন জুটিতে লিটনও তুলে নিয়েছেন ফিফটি।

Comments

The Daily Star  | English

Deep depression likely to intensify by this afternoon

'Remal' will turn into severe cyclone, start crossing coast tomorrow night, meteorologists say

1h ago