খেলা

শততম টেস্টে ডাবল সেঞ্চুরিতে অনন্য উচ্চতায় রুট

ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন ইংল্যান্ডের অধিনায়ক।
root  double
ছবি: টুইটার

ইতিহাসের মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্ট সেঞ্চুরির স্বাদ জো রুট নেন আগের দিন। দ্বিতীয় দিনে অনবদ্য ব্যাটিংয়ে নিজের চোখ জুড়ানো ইনিংসটিকে তিনি রূপান্তরিত করলেন ডাবল সেঞ্চুরিতে। তাতে হলো এমন এক কীর্তি, যা আগে দেখেনি টেস্ট ক্রিকেট। প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন ইংল্যান্ডের অধিনায়ক।

শনিবার চেন্নাইতে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন রুট। ইংল্যান্ডের প্রথম ইনিংসের ১৪৩তম ওভারে যে কায়দায় তিনি নতুন রেকর্ড লিখলেন, তা ছিল দেখার মতো একটি দৃশ্য। রবীচন্দ্রন অশ্বিনের ফ্লাইটেড ডেলিভারি ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে লং-অনের উপর দিয়ে সীমানাছাড়া করেন তিনি। ওই ছক্কা হাঁকিয়েই তিনি স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি।

আগের দিনের ১২৮ রান নিয়ে খেলতে নামা রুট এদিন দেড়শোতে পৌঁছান ২৬০ বলে। এর আগে রিভিউ নিয়ে অবশ্য তাকে ফেরানোর চেষ্টা করেছিলেন বিরাট কোহলিরা। কিন্তু সফলতা আসেনি। ১৫৬ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যাওয়া রুটের জন্য স্মরণীয় মুহূর্ত আসে চা-বিরতির কয়েক ওভার আগে। ৩৪১ বলে ১৯ চার ও ২ ছক্কায় ডাবল সেঞ্চুরিতে পৌঁছান তিনি।

৩০ বছর বয়সী রুটের ক্যারিয়ারের পঞ্চম ডাবল সেঞ্চুরি এটি। সবশেষ তিন টেস্টে দুবার এমন বিরল কিছু করার কৃতিত্ব দেখালেন তিনি। গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ২২৮ রানের নান্দনিক একটি ইনিংস খেলা এই ডানহাতি তারকা পরের টেস্টেও জাগিয়েছিলেন ডাবল সেঞ্চুরির আশা। সেবার তাকে থামতে হয় ১৮৬ রানে। তবে ভারতের বিপক্ষে সুযোগ হাতছাড়া করেননি তিনি।

রুটের দৃঢ়তায় ভারতের বিপক্ষে রানের পাহাড় গড়ার পথে রয়েছে সফরকারী ইংলিশরা। চা বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ ৪ উইকেটে ৪৫৪ রান। রুট ২০৯ ও অলি পোপ ২৪ রানে ক্রিজে আছেন। প্রথম দিনের ৩ উইকেটে ২৬৩ রান নিয়ে দিন শুরু করেছিল দলটি।

শততম টেস্টে আগের আট সেঞ্চুরিয়ান হলেন- কলিন কাউড্রে, জাভেদ মিয়াঁদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক স্টুয়ার্ট, ইনজামাম-উল-হক, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ ও হাশিম আমলা। কাউড্রে ও স্টুয়ার্টের পর ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি পান রুট।

এই তালিকায় থাকা অস্ট্রেলিয়ার সাবেক তারকা পন্টিংয়ের দখলে রয়েছে আরেকটি অনন্য কীর্তি। শততম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন তিনি। ২০০৬ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২০ ও অপরাজিত ১৪৩ রান করেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

1h ago