আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ছাড়াল, আক্রান্ত সাড়ে ১০ কোটির বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১০ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮৮ লাখের বেশি মানুষ।
Corona_Global_7Jan21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১০ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮৮ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৫৭ লাখ ৪৫ হাজার ৯১৫ জন এবং মারা গেছেন ২৩ লাখ নয় হাজার জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৮৮ লাখ ৫১ হাজার ৪৪১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৯ লাখ ১৪ হাজার ৯২৫ জন এবং মারা গেছেন চার লাখ ৬২ হাজার ১৩৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৪৭ হাজার ১৬৫ জন, মারা গেছেন দুই লাখ ৩০ হাজার ৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ লাখ ২৮ হাজার ৯৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ১৪ হাজার ৩০৪ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৯১৮ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ১০ হাজার ৭৯৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৫ হাজার ৭৮৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ২৬ হাজার ৮০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ৮২ হাজার ১৩৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৩১৮ জন, মারা গেছেন চার হাজার ৮২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬০৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৭ হাজার ৭৭০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১৯০ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮২ হাজার ৮৪১ জন।

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

30m ago