৪ বছর পর আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইনকে মুক্তি দিলো মিশর

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইনকে মুক্তি দিয়েছে মিশর। তাকে চার বছরেরও বেশি সময় আটক রাখা হয়েছিল।
Mahmoud Hussein
চার বছর পর আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইনকে মুক্তি দিয়েছে মিশর। ৬ ফেব্রুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইনকে মুক্তি দিয়েছে মিশর। তাকে চার বছরেরও বেশি সময় আটক রাখা হয়েছিল।

গতকাল শনিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ২০১৬ সালে কাতার থেকে মিশরে ফেরার পর মাহমুদকে আটক করা হয়েছিল। তার বিরুদ্ধে ভুয়া সংবাদ ছড়ানো, নিষিদ্ধ ঘোষিত দলে যোগ দেওয়া ও বিদেশ থেকে অর্থ নেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

মাহমুদের আইনজীবী রয়টার্সকে জানিয়েছেন, কায়রোর একটি আদালত তাকে মুক্তির আদেশ দিয়েছে। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেনি।

তবে, মুক্তির শর্ত কী ছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এদিকে, মাহমুদের মুক্তির সংবাদকে স্বাগত জানিয়েছে আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘কেবল পেশাগত দায়িত্ব পালনের জন্য গত চার বছর মাহমুদের সঙ্গে যা হয়েছে এই পরিণতি কোনো সাংবাদিকের হওয়া উচিত নয়।’

২০১৭ সালে কাতার সন্ত্রাসবাদকে সমর্থন করেছে এমন অভিযোগে দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও ভ্রমণ বন্ধ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

তবে কাতার এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

এ বছর জানুয়ারিতে মিশরসহ ওই চারটি দেশ দোহার সঙ্গে সম্পর্ক আবার স্বাভাবিক করতে সম্মত হওয়ার পরই মাহমুদকে মুক্তি দেওয়া হলো বলে সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

Now