আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ২৪ হাজার, আক্রান্ত ১০ কোটি সাড়ে ৬৪ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ২৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৬৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় পাঁচ কোটি ৯৪ লাখ মানুষ।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ২৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৬৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় পাঁচ কোটি ৯৪ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৬৪ লাখ ৬০ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ২৩ লাখ ২৪ হাজার ৯১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৯৩ লাখ ৬৭ হাজার ৯৮১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭০ লাখ ৯০ হাজার ৬২৫ জন এবং মারা গেছেন চার লাখ ৬৪ হাজার ৯৩৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ২৪ হাজার ৬৪০ জন, মারা গেছেন দুই লাখ ৩১ হাজার ৫৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ লাখ ৭৮ হাজার ৮১৮ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৪৭ হাজার ৩০৪ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ১৫৮ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৪৪ হাজার ৫২১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৬ হাজার ৭৩১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৩৬ হাজার ১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ এক হাজার ৫৮০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৪৩৫ জন, মারা গেছেন চার হাজার ৮২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৯৮৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৮ হাজার ৩৭৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২২১ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৩ হাজার ৯৩১ জন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

7h ago