চলতি সপ্তাহেই ট্রাম্পের অভিশংসনের শুনানি

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের শুনানি চলতি সপ্তাহেই শুরু হতে যাচ্ছে।
donald trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: ফাইল ফটো

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের শুনানি চলতি সপ্তাহেই শুরু হতে যাচ্ছে।

আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন  এ তথ্য জানিয়ে বলেছে, গতকাল সোমবার সিনেট নেতারা এ নিয়ে একটি সমাঝোতায় পৌঁছেছেন। হাউস ম্যানেজার ও ট্রাম্পের পক্ষের আইনজীবীদের ১৬ ঘণ্টা করে তাদের যুক্তিতর্ক ও সাক্ষ্য-প্রমাণ উপস্থাপনের সুযোগ দেওয়া হবে।

সোমবার সিনেটের প্রধান দলের নেতা চাক শুমার গণমাধ্যমকে জানিয়েছেন, ট্রায়ালের নিয়মগুলোর বিষয়ে সিনেটের রিপাবলিকান ও ডেমোক্রেট নেতাদের পাশাপাশি হাউস ম্যানেজার ও ট্রাম্পের আইনি দলও সম্মত হয়েছে।

আজ মঙ্গলবার সিনেটে ট্রায়ালের নিয়মের পক্ষে-বিপক্ষে ভোটাভুটি হবে এবং শুরুতেই ট্রায়ালের সাংবিধানিক বৈধতা ও কাঠামো নিয়ে ৪ ঘণ্টা যুক্তিতর্ক হবে। এরপর শুনানির পক্ষে-বিপক্ষে ভোট চলবে। ভোটে অধিকাংশ নেতাই শুনানির পক্ষে ভোট দেবেন বলে পূর্বাভাস দিয়েছে সিএনএন

অধিকাংশ ভোট শুনানির পক্ষে গেলে স্থানীয় সময় বুধবার দুপুরে হাউস ম্যানেজাররা সিনেটে তাদের উপস্থাপনা শুরু করবেন। দুই দিন ধরে ১৬ ঘণ্টা সময় নিয়ে তারা ট্রাম্পের অভিশংসনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

এরপর ট্রাম্পের পক্ষের আইনজীবীরাও পাল্টা যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দুই দিন সময় পাবেন।

শুমার আরও জানিয়েছেন, দুই পক্ষের যুক্তিতর্কের পর একটি অধিবেশন হবে, যেখানে সিনেটররা আগের অভিশংসনের মতোই উভয় আইনি দলের কাছেই প্রশ্ন রাখবেন।

ট্রাম্পকে অভিশংসিত করতে হলে সিনেট নেতাদের দুই-তৃতীয়াংশের ভোট প্রয়োজন।

শুমার বলেন, ‘আমরা যে কাঠামোটিতে সম্মত হয়েছি সেটি সুস্পষ্ট। এটি ট্রায়ালকে তার যে উদ্দেশ্য— সত্য ও জবাবদিহিতা, সেটি অর্জনের অনুমতি দেবে।’

ট্রাম্পের আইনজীবী ও হাউস ম্যানেজাররা ট্রায়াল শুরু হওয়ার আগে সোমবার আইনি লড়াই নিয়ে দ্বিতীয় দফায় মতবিনিময় করেছেন।

গত ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনের দিনে ক্যাপিটল ভবনে সহিংস হামলা চালিয়েছিল ট্রাম্পের একদল উগ্র সমর্থক। সেদিন কয়েকশ মানুষ অস্ত্রসহ পার্লামেন্ট ভবনে ঢুকে বিশৃঙ্খলা চালিয়েছিল।

এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের ব্যারিকেড ভেঙে তারা ভবনের ভেতরে ঢুকে পড়েন। বিশৃঙ্খলার মধ্যে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। সেদিন সিনেট অধিবেশন স্থগিত করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে নেওয়া হয়েছিল।

মার্কিন গণমাধ্যমে প্রচারিত বেশ কয়েকটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ট্রাম্পের সমর্থকরা ভবনের ভেতরে ঢুকে বিশৃঙ্খলা চালিয়েছেন। স্পিকার ন্যান্সি পেলোসির অফিসেও তারা ঢুকে পড়েছিলেন।

নির্বাচনে পরাজয়ের পর থেকেই ‘ভোট কারচুপি’র অভিযোগ করে আসছিলেন ট্রাম্প। সহিংসতায় আগে হোয়াইট হাউসের কাছে সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, ‘আমরা ক্যাপিটাল হিলে যাব। আমাদের সাহসী কংগ্রেসম্যান এবং ওম্যানদের উৎসাহ দেব। তবে, আমরা তাদের মধ্যে কয়েকজনকে খুব বেশি উৎসাহ দেব না। কারণ, আপনি কখনোই আমাদের দেশকে দূর্বলতা দিয়ে ফিরিয়ে নিতে পারবেন না। এজন্য আপনাকে শক্তি দেখাতে হবে ও শক্তিশালী হতে হবে।’

তিনি কখনোই নির্বাচনের ফল মেনে নেবেন না বলেও সমর্থকদের জানিয়েছিলেন।

পর্যবেক্ষকরা বলছেন, ট্রাম্প ও তার আইনজীবী রুডি জুলিয়ানির উস্কানিমূলক বক্তব্যের কারণেই সেদিন হামলার ঘটনা ঘটেছিল।

সিএনএন জানিয়েছে, ট্রাম্পের পক্ষের আইনজীবীরা সিনেটে তার অভিশংসনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলার পরিকল্পনা করেছেন। ট্রাম্পকে কোনরকম আত্মরক্ষার সুযোগ না দিয়ে সিনেটে তার বিরুদ্ধে ট্রায়াল অসাংবিধানিক এটাই তারা প্রমাণ করতে চাচ্ছেন।

এছাড়াও, ধারণা করা হচ্ছে যে ট্রাম্পের আইনজীবীরা তথ্য ও যুক্তির মাধ্যমে প্রমাণ করতে চাইবেন যে,  ট্রাম্প সেদিনের হামলাকারীদের উসকে দেননি, তারা স্বপ্রণোদিত হয়েই সেদিন ক্যাপিটালে হামলা চালিয়েছিলেন।

সোমবার ট্রাম্পের আইনি দল জানিয়েছে, ডেমোক্রেটরা তার বিরুদ্ধে ‘রাজনৈতিক নাটক’ তৈরি করছেন। সহিংসতাকে উত্সাহিত করা কখনোই ট্রাম্পের উদ্দেশ্য ছিল না এবং এটা করাও যায় না।

আরও পড়ুন:

অভিশংসন বিচারের আগে ট্রাম্পের ৫ আইনজীবীর পদত্যাগ

ট্রাম্পের অভিশংসনের বিচার হতেই হবে: বাইডেন

অভিশংসন থেকেও সুবিধা পেতে পারেন ট্রাম্প!

অভিশংসনের প্রস্তাব ‘হাস্যকর’, আরও সহিংসতা হতে পারে: ট্রাম্প

আবারও অভিশংসিত ট্রাম্প

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

24m ago