খেলা

চেন্নাই টেস্ট জিতে শীর্ষে ইংল্যান্ড

ম্যাচ জেতার পর পরই মিলেছে সুখবর। এখন ৭০.২ শতাংশ সাফল্যের হার নিয়ে এক নম্বরে জো রুটের দল
england india
ছবি: টুইটার

চেন্নাই টেস্টের আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভারত ছিল এক নম্বরে আর ইংল্যান্ড চারে। প্রথম টেস্টে ইংল্যান্ডের ২২৭ রানের বিশাল জয় বদলে দিয়েছে এই ছবি। ভারতকে চারে নামিয়ে শীর্ষে উঠে গেছে ইংল্যান্ড। তবে ফাইনাল নিশ্চিত করতে এখনো তাদের জিততে হবে দুই ম্যাচ।

মঙ্গলবার চেন্নাই টেস্টের শেষ দিনে ৯ উইকেট নিয়ে তিন সেশন টিকে থাকার চ্যালেঞ্জ ছিল ভারতের। অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জিতে আসা ভারত তা করতে পারল না ঘরের মাঠে। দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেল মাত্র ১৯২ রানে। তাতে বড় অবদান ৩৮ পেরুনো পেসার জেমস অ্যান্ডারসন আর বাঁহাতি স্পিনার জ্যাক লিচের।

ম্যাচ জেতার পর পরই মিলেছে সুখবর। এখন ৭০.২ শতাংশ সাফল্যের হার নিয়ে এক নম্বরে জো রুটের দল। ৭০ শতাংশ সাফল্য হার নিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করা নিউজিল্যান্ডের আর কোন খেলা নেই।

ফাইনালে যেতে লড়াই তাই তিন দলের- ইংল্যান্ড, ভারত আর অস্ট্রেলিয়া। ৬৯.২ সাফল্যের হার নিয়ে তিনে অস্ট্রেলিয়া। ভারতের সাফল্যের হার কিছুটা কমে এখন ৬৮.৩ শতাংশ। বিরাট কোহলিদের ফাইনালে যেতে হলে বাকি তিন টেস্টের অন্তত দুটি জিততে হবে, জিততে হবে সিরিজ।

ইংল্যান্ড এখন উপরে থাকলেও তাদের ফাইনাল নিশ্চিত হবে যদি তারা ভারতের বিপক্ষে আরও দুই টেস্ট জিততে পারে, তবেই। ভারত-ইংল্যান্ড সিরিজের সবগুলো টেস্টই তাই এখন তুমুল আগ্রহের। চেন্নাইতেই পরের টেস্ট শুরু হবে ১৩ ফেব্রুয়ারি।

প্রথম টেস্টের প্রথম ইনিংসই মূলত করে দেয় ব্যবধান। টস জিতে কাঙ্খিত ব্যাটিং নিয়ে ইংল্যান্ডকে চালকের আসনে নিয়ে যান অধিনায়ক রুট। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করে বসেন তিনি। তার ২১৮ রানে ৫৭৮ করে ফেলে ইংল্যান্ড। জবাবে ভারত গুটিয়ে যায় ৩৩৭ রানে। তাদের ফলোঅন না করিয়ে ফের ব্যাট করতে গিয়ে ১৭৮ রানে শেষ হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ৪২০ রান অথবা একদিন টিকে থাকার চ্যালেঞ্জ ছিল ভারতের। কোহলিরা তা করতে পারেননি।

Comments

The Daily Star  | English

Quake triggers panic, no damage reported

The magnitude 5.6 quake that struck the country in the morning triggered widespread panic, but there was no report of major casualties or damages

2h ago