আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু সাড়ে ২৩ লাখ ছাড়াল, আক্রান্ত ১০ কোটি ৭৩ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ২৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৭৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি মানুষ।
যুক্তরাষ্ট্রে করোনার ভ্যাকসিন নিচ্ছেন ৫৬ বছর বয়সী এক ব্যক্তি। ১০ ফেব্রুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ২৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৭৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৭৩ লাখ ২৩ হাজার ৮৫ জন এবং মারা গেছেন ২৩ লাখ ৫৩ হাজার ৭৮২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৯১৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭২ লাখ ৮৫ হাজার ১৩৫ জন এবং মারা গেছেন চার লাখ ৭১ হাজার ৪২২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৬ লাখ ৫৯ হাজার ১৬৭ জন, মারা গেছেন দুই লাখ ৩৪ হাজার ৮৫০ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ লাখ ১৬ হাজার ২৮২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৭১ হাজার ২৯৪ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৩৬০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৭৩ হাজার ৩৭২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৯ হাজার ৭৬০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৫৭ হাজার ৮৮৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৯ হাজার ৫৭২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৪৯৪ জন, মারা গেছেন চার হাজার ৮২৫ জন এবং সুস্থ হয়েছেন ৯৪ হাজার ২৮৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৯ হাজার ১৫৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২৩৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৫ হাজার ২৯০ জন।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

16h ago