প্রথম সেশনে উইন্ডিজের দাপট, বাংলাদেশের প্রাপ্তি ‘আম্পায়ারের ভুল’

দ্বিতীয় টেস্টের প্রথম সেশনে খেলা হয়েছে ২৯ ওভার। তাতে ১ উইকেট হারিয়ে সফরকারীরা তুলেছে ৮৪ রান।
Kraigg Brathwaite
ছবি: ফিরোজ আহমেদ

সিরিজে ফিরতে মরিয়া বাংলাদেশকে একাদশে আনতে হয় তিন বদল। তবে স্পিনাররা বদলাতে পারলেন না তাদের আলগা বোলিংয়ের ধরন। চট্টগ্রাম টেস্টের শেষ দিনের ধারাবাহিকতাই যেন মিরপুরে দেখা গেল নাঈম হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের মাঝে। ধারহীন বোলিং পেয়ে দাপট দেখিয়ে চলেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ যদিও ১ উইকেট ফেলতে পেরেছে। তবে তারা টিভি আম্পায়ার গাজী সোহেলকে সেজন্য একটা ধন্যবাদ দিতেই পারে।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের প্রথম সেশনে খেলা হয়েছে ২৯ ওভার। তাতে ১ উইকেট হারিয়ে সফরকারীরা তুলেছে ৮৪ রান। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ব্যাট করছেন ২৯ রানে। ৬ রান নিয়ে তার সঙ্গী শেন মোসলি।

আরও পড়ুন: সাইফ হাসানের তবে কি দোষ?

ভীষণ গুরুত্বপূর্ণ টস জিতে ব্যাট করতে গিয়ে দারুণ শুরু পায় ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার খেলতে থাকেন আগ্রাসী মেজাজে। তাতে সহায়তা যোগান দেন বাংলাদেশের বোলাররাই। প্রায় প্রতি ওভারে তাদের হাত থেকে বেরোয় বাজে ডেলিভারি। যার ফায়দা তুলতে কোনো ভুল করার কথা না ব্যাটসম্যানদের। ওপেনার জন ক্যাম্পবেলকে একবার পরাস্ত করেছিলেন একমাত্র পেসার হিসেবে নামা আবু জায়েদ রাহি। কিন্তু এলবিডব্লিউয়ের আউটে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

প্রথম ঘন্টায় ১৫ ওভারেই চলে আসে ৫৫ রান। এর মধ্যে ক্যাম্পবেলকে মারতে দেখা গেছে ছক্কা। এগিয়ে এসে পিটিয়েছেন ব্র্যাথওয়েটও। বাংলাদেশের স্পিনাররা টার্ন পাচ্ছেন না দেখে অনায়াসে সুইপ-প্যাডল সুইপের দিকে যান তারা।

ক্যাম্পবেল এগুচ্ছিলেন সাবলীলভাবে। ২১তম ওভারে তাইজুলের বলে নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন এই বাঁহাতি। সুইপ খেলতে গিয়েছিলেন। পরাস্ত হওয়ায় এলবিডব্লিউয়ের  জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। দ্রুততার সঙ্গে রিভিউ নেন তিনি। রিপ্লে দেখে মনে হয়েছে, বল ক্যাম্পবেলের পায়ে লাগার আগে হালকা ব্যাট স্পর্শ করেছিল। কিন্তু টিভি আম্পায়ার সোহেল তা গ্রাহ্য করেননি। এমনকি খুব বেশি সময় নিয়েও আল্ট্রাএজে ব্যাট-বলের সংস্পর্শ হয়েছে কিনা তা দেখেননি তিনি। তড়িঘড়ি করে চলে যান বল ট্র্যাকিং প্রযুক্তিতে। ৬৬ রানে গিয়ে তাই প্রথম উইকেট হারায় উইন্ডিজ। সঙ্গে নষ্ট হয় তাদের একটি রিভিউ।

এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ উইন্ডিজ কোচ ফিল সিমন্সকে চতুর্থ আম্পায়ারের সঙ্গে বাইন্ডারি লাইনের বাইরে অনেকক্ষণ কথা বলতে দেখা যায়। তবে এরপর আর কোনো বিপর্যয় নয়। সেশনের বাকিটা অনায়াসে পার করে দেন ব্র্যাথওয়েট-মোসলি। উইকেট পেয়েও খুব একটা তেতে উঠতে পারেনি বাংলাদেশ। চাপ তৈরি করতে না পারায় স্বস্তিতেই আছেন ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান মোসলি।

সংক্ষিপ্ত স্কোর:

উইন্ডিজ প্রথম ইনিংস: ২৯ ওভারে ৮৪/১ (ব্র্যাথওয়েট ৩৯*, ক্যাম্পবেল ৩৬, মোসলি ৬*; জায়েদ ০/১৯, মিরাজ ০/১৪, নাঈম ০/২৮, তাইজুল ১/২১)।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

40m ago