টেস্টে ১০০ উইকেটে বাংলাদেশের দ্রুততম মিরাজ

এই কীর্তি গড়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন তাইজুল ইসলামকে।
miraz 100 wickets
ছবি: ফিরোজ আহমেদ

টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন মেহেদী হাসান মিরাজ। ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে এই কীর্তি গড়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন সতীর্থ তাইজুল ইসলামকে।

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে স্মরণীয় মাইলফলক স্পর্শ করেন মিরাজ। আগের দিন এনক্রুমা বনারের উইকেট শিকার করে তিনি পৌঁছে যান ৯৯-তে। আর এদিন তৃতীয় সেশনে তার ঘূর্ণিজালে আটকা পড়েন শেন মোসলি। ফলে মাত্র ২৪ টেস্টেই ১০০ উইকেট হয়ে গেছে তার।

আগের ২৩ টেস্টে অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজের উইকেট ছিল ৯৮টি। বাঁহাতি স্পিনার তাইজুল শততম টেস্ট উইকেটের দেখা পেয়েছিলেন ২৫তম ম্যাচে।

মিরাজের হাত ধরেই দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রথম সাফল্য এসেছিল। পা বাড়িয়ে অন সাইডে ফ্লিক করতে চেয়েছিলেন বনার। কিন্তু ব্যাটের কানায় লেগে বল চলে যায় লেগ স্লিপে। সেখানে দারুণভাবে নিচু ক্যাচ লুফে নেন মোহাম্মদ মিঠুন। সেঞ্চুরির সুবাস জাগিয়ে বনার ফেরেন ২০৯ বলে ৯০ রানে।

এদিনও মিঠুনের সঙ্গে জুটি বেঁধে বাঁহাতি মোসলিকে ফেরান মিরাজ। বল হাতে নিয়ে তৃতীয় ডেলিভারিতেই উল্লাসে মাতেন তিনি। তার ফুল লেংথের ডেলিভারি সামনে পা বাড়িয়ে খেলতে গিয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। তবে এজ হয়ে বল চলে যায় দ্বিতীয় স্লিপে। মিঠুন বাকিটা সারেন অনায়াসে। মোসলির সংগ্রহ ২০ বলে ৭ রান। ফলে দলীয় ২০ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে ক্যারিবিয়ানদের। এর আগে তাদের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান নাঈম হাসান।

২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে অভিষেক হয়েছিল মিরাজের। ওই ম্যাচে ৭ উইকেট নিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। মিরপুরে পরের টেস্টে তার ঝুলিতে গিয়েছিল ১২ উইকেট। অভিষেক সিরিজে ১৯ উইকেট নিয়ে তিনি ঠাঁই নিয়েছিলেন ইতিহাসের পাতায়।

বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে উইকেটের সেঞ্চুরি পূরণ করেন মিরাজ। তার ও এই টেস্টে খেলা তাইজুলের আগে ১০০ উইকেট শিকারের কৃতিত্ব দেখান সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিক।

সাদা পোশাকে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি বাঁহাতি অলরাউন্ডার সাকিব। ৫৭ টেস্টে তার উইকেট সংখ্যা ২১০। তিনি ১০০তম উইকেট পেয়েছিলেন ২৮তম টেস্টে। সাবেক বাঁহাতি স্পিনার রফিক ৩৩ ম্যাচে পেয়েছিলেন ঠিক ১০০ উইকেট।

এই প্রতিবেদন লেখার সময়, দ্বিতীয় ইনিংসে উইন্ডিজের সংগ্রহ ১১ ওভারে ২ উইকেটে ২৮ রান। প্রথম ইনিংসে তারা গড়েছিল ৪০৯ রানের বড় সংগ্রহ। বাংলাদেশ প্রথম ইনিংসে ২৯৬ রানে গুটিয়ে যাওয়ায় তারা পেয়েছিল ১১৩ রানের বড় লিড। সবমিলিয়ে তারা এগিয়ে আছে ১৪১ রানে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

15m ago