খেলা

দুই পেসার না খেলানোয় ক্ষুব্ধ বিসিবি সভাপতি

কম শক্তি নিয়ে বাংলাদেশে আসা ওয়েস্ট ইন্ডিজের কাছে এমন হার মেনে নিতে পারছেন না বিমর্ষ বিসিবি সভাপতি।
Nazmul Hasan Papon
নির্বাচক ও ক্রিকেট অপারেশন্স কর্তাদের নিয়ে বাংলাদেশের হার মাঠে বসে দেখেছেন বোর্ড প্রধান নাজমুল হাসান ছবি: ফিরোজ আহমেদ

চট্টগ্রামে টেস্টে একমাত্র পেসার হিসেবে খেলেছিলেন মোস্তাফিজুর রহমান। ঢাকা টেস্টে সেই জায়গা নেন আবু জায়েদ রাহি। স্পিনারদের উপর ভর করে মাত্র এক বিশেষজ্ঞ পেসার নিয়ে নামায় টিম ম্যানেজমেন্টের উপর ক্ষোভ প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর সংবাদ মাধ্যমের সামনে এসে বোর্ড প্রধান  জানান, দলের সবার কাছে হারের জবাবদিহি চাইবেন তিনি।

মিরপুরে রোববার চতুর্থ দিন শেষ বিকেলে রোমাঞ্চ জাগিয়ে ক্যারিবিয়ানদের কাছে ১৭ রানে হেরে যায় বাংলাদেশ। চট্টগ্রামে কাইল মেয়ার্সের দাপটে ম্যাচ হেরেছিল শেষ দিনের একদম শেষ সময়ে গিয়ে। কম শক্তি নিয়ে বাংলাদেশে আসা ওয়েস্ট ইন্ডিজের কাছে এমন হার মেনে নিতে পারছেন না বিমর্ষ বিসিবি সভাপতি।

১৮ জনের স্কোয়াডে বাংলাদেশ রেখেছিল পাঁচজন পেসার। কিন্তু দুই টেস্টে কেবল একজন করে খেলানো হয়েছে। দ্বিতীয় টেস্টে প্রাথমিক দলের বাইরে থেকে আচমকা দলে নিয়ে খেলানো হয় সৌম্য সরকারকে। প্রথম ইনিংসে মিডিয়াম পেস বল করে তিনি নেন এক উইকেট।

প্রথম ইনিংসে বাংলাদেশের সফল বোলার ছিলেন আবু জায়েদ রাহি। একমাত্র বিশেষজ্ঞ পেসার নেন ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসেও গুরুত্বপূর্ণ সময়ে ২ উইকেট তার।

হারের পর তাই ঘুরিয়ে ফিরিয়ে একাধিক পেসার না খেলানোর কারণকেই বিসিবি সভাপতি বড় করে দেখছেন,  ‘দেখেন আমাদের ঘরোয়া ক্রিকেটে বা যে টুর্নামেন্টগুলা করলাম আমাদের পেসাররা ভালো বল করেছে। আমাদের এখন অনেকগুলা পেসার রয়েছে। এতগুলো পেসার থাকতে আমি পেসার খেলাবো না?  ৫ জনকে নিয়ে (স্কোয়াডে পাঁচ পেসার) এখানে অলরাউন্ডারের জায়গাটা বন্ধ করে দিয়েছে। এখানে একটা অলরাউন্ডার নেয়ার জায়গা বন্ধ করে দিয়ে ৫ জন পেসার নিলাম কিন্তু খেলাচ্ছি না। তাহলে নেই কেন আমরা? আপনি যদি দল নির্বাচন বলেন আমার এটা বলার কিছু নেই।’

সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে স্পিনারদের উপর ভর করে নামে বাংলাদেশ। দেশে মানসম্মত পেসার নেই বলে অধিনায়করা নানান সময়েই নিজেদের অভিমত জানিয়েছেন। তবে বিসিবি সভাপতি মনে করেন বাংলাদেশে এই মুহূর্তে স্পিনারদের চেয়ে পেসাররাই ভালো,  ‘হাতে গোনা কয়টা স্পিনার আছে আমাদের। সাকিবকে আপনি বাদ দেন। এ ছাড়া স্পিনার কয়টা। দুই তিন জন কিন্তু আমাদের অনেকগুলো ভালো পেসার আছে।

‘একটা ব্যাপারে আমাদের কোনো সন্দেহ নাই যে আমাদের যে বোলাররা আছে তাদের মধ্যে আমাদের পেসাররা স্পিনারদের চেয়ে ভালো।’

বিসিবি প্রধান জানান, দ্বিতীয় টেস্টে একাদশে দুই পেসার রাখার ব্যাপারে তাকে নিশ্চিত করেছিল টিম ম্যানেজমেন্ট। যা পরে হয়নি, কেন এমন পরিকল্পনায় দল খেলেছে তার কারণ জানতে চাইবেন তিনি,   ‘পাঁচটা পেসার আছে। কেন খেলছে না? চট্টগ্রামেও খেলার কথা ছিল খেলে নাই। এখানেও অন্তত দুইজন খেলবে আমাকে নিশ্চিত করেছে। কিন্তু খেলে নাই কেন? আমাকে তো বলা হচ্ছে খেলবে। পরে তো দেখি নামছে না। ক্যাপ্টেন আর কোচ (ডিসিশন মেকার) এখানে আর আমরা কেউ নাই তো আর। (জবাবদিহি) চাইবো সবার কাছে অবশ্যই। শুধু ক্যাপ্টেন আর কোচ না। সবার কাছে চাইবো।’

মিরপুরে টস জিতে প্রথম ইনিংসে ৪০৯ রান করে উইন্ডিজ। ব্যাটিং ব্যর্থতায় পড়া বাংলাদেশ থামে ২৯৬ রানে। ১১৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে সফরকারীরা যোগ করে আর কেবল ১১৭ রান। ২৩১ রানের লক্ষ্য পেয়েও শেষ পর্যন্ত হারের হতাশায় মাথা নিচু করে মাঠ ছাড়তে হয় মুমিনুল হকের দলের।

Comments

The Daily Star  | English
VIP movements are Dhaka’s undiagnosed illness

VIP movements are Dhaka’s undiagnosed illness

If the capital's traffic condition makes you angry, you're normal

8h ago