আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভ ঠেকাতে সাঁজোয়া যান

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী চলমান গণবিক্ষোভ ঠেকাতে দেশটির বড় শহরগুলোতে সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।
Myanmar military
সেনা শাসনের বিরুদ্ধে ইয়াঙ্গুনে প্রতিবাদ। রয়টার্স ফাইল ফটো

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী চলমান গণবিক্ষোভ ঠেকাতে দেশটির বড় শহরগুলোতে সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।

আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গতকাল সন্ধ্যায় ইয়াঙ্গুন, মিতকিনা ও রাখাইন রাজ্যের সিত্তে শহরে সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে। অভ্যুত্থানের পর এই প্রথম এমন সাঁজোয়া যান দেখা গেল।

গতরাতে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার পর আজ সকালে তা স্বাভাবিক করা হয়েছে। দেশটির চারটি টেলিযোগাযোগ নেটওয়ার্ক আজ ভোররাত ১টা থেকে সকাল ৯টা পর্যন্ত বন্ধ ছিল। পরে তা আবার চালু হয়েছে।

গতকাল দেশটির উত্তরাঞ্চলের কাচিন রাজ্যের একটি বিদ্যুৎকেন্দ্রের সামনে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। সেখানে সেনা মোতায়েন করা হয়েছে। সেনারা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিতে পারে এমন আশঙ্কায় জনতা সেখানে সমবেত হন। রাজ্যের রাজধানী মিতকিনায় বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলির দৃশ্য ফেসবুকে লাইভ দেখানো হয়েছে।

‘অবৈধভাবে ছয়টি ওয়াকি-টকি রেডিও আমদানির’ অভিযোগে সু চি’র আটকাদেশ আজ শেষ হতে পারে উল্লেখ করে প্রতিবেদন আরও বলা হয়েছে, এরপর এনএলডি নেত্রীর ভাগ্য কী ঘটতে যাচ্ছে তা জানতে তার আইনজীবী খিন মং জও এর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়েছে তবে তাকে পাওয়া যায়নি।

মিয়ানমারে নির্বাচিত সরকারকে সেনা অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে দেওয়া ও অং সান সু চি’সহ রাজনৈতিক নেতাদের আটকের প্রতিবাদে গত কয়েক দশকের মধ্যে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে দেশটিতে প্রতিদিনই হাজার হাজার মানুষ সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করছেন।

গণবিক্ষোভের পাশাপাশি দেশটির সরকারি কর্মচারীরা সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

Comments

The Daily Star  | English

Faridpur bus-pickup collision: The law violations that led to 13 deaths

Thirteen people died in Faridpur this morning in a head-on collision that would not have happened if operators of the vehicles involved had followed existing laws and rules

2h ago