শীর্ষ খবর

সহস্রাধিক নারীর অন্তত ৬ কোটি টাকা নিয়ে পালানো প্রতারক গ্রেপ্তার

নীলফামারীর ডোমারে ভোগ্যপণ্য সমবায় সমিতির নামে শত শত নারীর কাছ থেকে অন্তত ছয় কোটি টাকা হাতিয়ে নেওয়ার মূলহোতা প্রতারক মামুন হাসান মালিক ওরফে আদম সুফিকে (৪৫) গ্রেপ্তার করেছে র‌্যাব-১৩।

নীলফামারীর ডোমারে ভোগ্যপণ্য সমবায় সমিতির নামে শত শত নারীর কাছ থেকে অন্তত ছয় কোটি টাকা হাতিয়ে নেওয়ার মূলহোতা প্রতারক মামুন হাসান মালিক ওরফে আদম সুফিকে (৪৫) গ্রেপ্তার করেছে র‌্যাব-১৩।

আজ বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-১৩ এর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

র‌্যাব-১৩ এর ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবদুল্লাহ আল মঈন হাসান জানান, গতকাল বুধবার সন্ধ্যায় রাজধানীর সাভার থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানানো হয়।

তিনি বলেন, ‘প্রতারণার উদ্দেশ্যে গত বছরের নভেম্বরে মামুন হাসান মালিক ওরফে আদম সুফি তার সহযোগীদের নিয়ে নীলফামারী জেলার ডোমার থানার সাহাপাড়াস্থ জনৈক ছানু সরকারের একটি ঘর ভাড়া নিয়ে “ডোমার বাজার ভোগ্যপণ্য সমবায় সমিতি” নাম ব্যবহার করে এলাকার সহজ-সরল নারীদের টার্গেট করেন। এর সদস্যরা যে দাম দিয়ে পণ্য কিনতে ইচ্ছুক তাকে সেই পণ্য দেওয়ার পাশাপাশি সাত দিনের মধ্যে মূল টাকাসহ ১০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত লভ্যাংশ ফেরত দেওয়া হবে বলে জানায় তারা। ১৮ থেকে ৪০ বছর বয়সী নারীদের এই সমিতির সদস্য হতে উদ্বুদ্ধ করে প্রতারক চক্রটি। কয়েকজন নারী প্রতিশ্রুতি অনুযায়ী মূল টাকাসহ লভ্যাংশ পাওয়ার পর এলাকার অনেকেই নিজেদের সহায় সম্বল বিক্রি করে এই চটকদার সমিতির সদস্য হন।’

তিনি আরও বলেন, ‘সমবায় সমিতির আড়ালে এই প্রতারক চক্রটি মাত্র দুই মাসে ছয় কোটি টাকা সংগ্রহ করে এবং একপর্যায়ে আত্মসাতের উদ্দেশ্যে সমিতির অফিস বন্ধ করে পালিয়ে যায়। টাকা উদ্ধার করতে না পারায় ভুক্তভোগী কয়েকজন নারীকে তাদের স্বামীরা তালাক দেন এবং একজন নারী টাকা হারানোর আতংকে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।’

এ ঘটনায় সহস্রাধিক নারী এবং ওই সমিতির প্রায় শতাধিক ভুক্তভোগী কর্মী গত বছরের ২০ ডিসেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। এছাড়াও নীলফামারী জেলার ডোমার থানায় গত ২৪ জানুয়ারি চার প্রতারকের নামে একটি মামলা এবং র‌্যাব-১৩ ও র‌্যাবের নীলফামারী কোম্পানি কমান্ডার বরাবর তারা একটি অভিযোগ দায়ের করেন।

সংবাদ সম্মেলনে মেজর আবদুল্লাহ আল মঈন হাসান আরও বলেন, ‘র‌্যাব বিষয়টি অবগত হওয়ার পরই তদন্ত শুরু করে। একপর্যায়ে এই প্রতারক চক্রের মূলহোতা মামুন হাসান মালিক ওরফে আদম সুফি ঢাকায় তার এক নিকট আত্মীয়ের বাসায় অবস্থান করছে বলে জানতে পারে র‌্যাব। এরই ধারাবাহিকতায় গতকাল সন্ধ্যা ৬টার দিকে তাকে সাভার থেকে গ্রেপ্তার করা হয়।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি এই প্রতারণার সঙ্গে তার সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন এবং এই প্রতারণার সঙ্গে জড়িত বাকিদের আইনের আওতায় আনার কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও যোগ করেন মেজর আবদুল্লাহ আল মঈন হাসান।

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

48m ago