ভ্যাকসিন: বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশসহ ১২টি দেশে কোভিড-১৯ এর ভ্যাকসিনের জন্য ১৬০ কোটি (১ দশমিক ৬ বিলিয়ন) ডলার অর্থায়ন দেবে বিশ্বব্যাংক।
প্রতীকী ছবি | সংগৃহীত

বাংলাদেশসহ ১২টি দেশে কোভিড-১৯ এর ভ্যাকসিনের জন্য ১৬০ কোটি (১ দশমিক ৬ বিলিয়ন) ডলার অর্থায়ন দেবে বিশ্বব্যাংক।

শুক্রবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বার্তাসংস্থা রয়টার্সকে জানান, মার্চের মধ্যেই বোর্ড থেকে ওই তহবিলের অনুমোদন দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে। ওই ১২টি দেশের মধ্যে ফিলিপাইন, তিউনিসিয়া ও ইথিওপিয়াও আছে।

এরপর আরও ৩০টি দেশের জন্য একইরকম তহবিল গঠন করা হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জানান, গরিব দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে সেগুলো মানোপযোগী করতে কাজ করছে বিশ্বব্যাংক। ডোজগুলো কোথায় নিয়ে যাওয়া হচ্ছে সে সম্পর্কে আরও বেশি তথ্য দেওয়ার জন্য উৎপাদকদের চাপ দেওয়া হচ্ছে বলে জানান তিনি। এ ছাড়াও বিশ্বব্যাংক দরিদ্র দেশগুলো যেন আরও বেশি ভ্যাকসিন পায় সে লক্ষ্যে কাজ করছে।

এক হাজার দুই শ কোটি (১২ বিলিয়ন) ডলারের কর্মসূচির আওতায় ভ্যাকসিন কেনা ও উৎপাদকদের সঙ্গে যে চুক্তি সই করা হচ্ছে সেটিকে মানোপযোগী করতে কাজ করবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের সভাপতি জানান, বিশ্বব্যাংক স্থানীয় সরকারগুলোর সঙ্গে বিতরণের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে কাজ করছে।

তিনি আরও জানান, ব্যাংকটির ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বর্তমান ভ্যাকসিন উৎপাদন ব্যবস্থাকে সম্প্রসারিত করতে কিংবা নতুন করে উৎপাদন চালু করতে চার শ কোটি (৪ বিলিয়ন) ডলার বিনিয়োগ করতে প্রস্তুত। উন্নত দেশগুলোতেও এ বিনিয়োগ করা হবে। তবে, এজন্য বর্তমান উৎপাদন ব্যবস্থা নিয়ে আরও তথ্যের প্রয়োজন।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাত্কারে মালপাস বলেন, ‘আমরা নতুন সক্ষমতা নিয়ে বিনিয়োগ করতে আগ্রহী। তবে, এটি করা বেশ কঠিন।’

এ ছাড়াও দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতিকে স্বাগত জানান তিনি।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী, কোভিড-১৯ টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে ৮২ জন ভ্যাকসিন পেয়েছেন। অন্যদিকে, ভারত ও বাংলাদেশে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে একজনেরও কম মানুষ ভ্যাকসিন পেয়েছেন। কয়েকটি আফ্রিকান দেশ এখনো টিকা কর্মসূচি শুরু হয়নি।

Comments

The Daily Star  | English
Cox’s Bazar Rail Station

Cox’s Bazar Rail Station: A modern marvel awaits travellers

The recently constructed Cox’s Bazar rail station aims to attract more tourists to the country’s renowned destination, the Cox’s Bazar sea beach.

17h ago