আন্তর্জাতিক

ভ্যাকসিন নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে টিকাদান কর্মসূচি। এর প্রাক্কালে আজ রোববার করোনা ভ্যাকসিন নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।
Scott Morrison
করোনা ভ্যাকসিন নিচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ২১ ফেব্রুয়ারি ২০২১। ছবি: এএফপি

অস্ট্রেলিয়ায় আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে টিকাদান কর্মসূচি। এর প্রাক্কালে আজ রোববার করোনা ভ্যাকসিন নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।

বিবিসি জানিয়েছে, আজ রোববার টেলিভিশন ক্যামেরা সামনেই ভ্যাকসিন নিয়েছেন প্রধানমন্ত্রী মরিসন।

আগামীকাল সোমবার থেকে দেশটিতে সরকারিভাবে টিকাদান কর্মসূচি শুরু হতে যাচ্ছে। দেশটিতে আগামী সপ্তাহের মধ্যে অন্তত ৬০ হাজার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

আজ সামনের সারির বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মী ও কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

টিকা নেওয়ার আগে মরিসন গণমাধ্যমকে বলেন, ‘আগামীকাল আমাদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে, তাই আজ এর উদ্বোধন করে আমরা গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় পরিষ্কার করছি। এটি নিরাপদ, গুরুত্বপূর্ণ ও যারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও সামনের সারিতে রয়েছেন তাদের টিকা দেওয়া শুরু করা প্রয়োজন।’

অস্ট্রেলিয়ার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দিয়ে। এই সপ্তাহে দেশটিতে ভ্যাকসিনটি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়াও, আগামী মাস থেকে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের ভ্যাকসিনও দেওয়া হবে।

আগামী মার্চের মধ্যেই ৪০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে অস্ট্রেলিয়া। টিকা নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় রয়েছেন স্বাস্থ্যকর্মী, সীমান্তকর্মী ও কেয়ার হোমের সাত লাখ বাসিন্দা। এরপরই থাকবেন ৭০ বছরের বেশি বয়সীরা।

ভ্যাকসিন কর্মসূচির প্রতিবাদে গতকাল শনিবার মেলবোর্ন, সিডনি ও ব্রিসবেনে ছোট ছোট বিক্ষোভ হয়েছে। মেলবোর্নে কয়েকজন বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন। পুলিশ পিপার স্প্রে ছুড়েছে ও কয়েকজনকে গ্রেপ্তার করেছে।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ২৮ হাজার ৯২০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং দেশটিতে করোনায় মারা গেছেন ৯০৯ জন।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago