শীর্ষ খবর

পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা

জাতীয় সংসদের স্বতন্ত্র সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে।
লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শহীদ ইসলাম। তিনি কাজী পাপুল নামেও পরিচিত। ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের স্বতন্ত্র সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘সংসদ সদস্যের সদস্য পদ শূন্য করা হয়েছে সংবিধানের ৬৬(২)ঘ এবং ৬৭(১)ঘ অনুচ্ছেদ অনুযায়ী। যা চলতি বছরের ২৮ জানুয়ারি থেকে কার্যকর হবে, যেদিন কুয়েতের একটি আদালত তাকে চার বছরের কারাদণ্ড দেন।’

গত ১৯ ফেব্রুয়ারি লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে কুয়েতের আদালতের রায়ের কপি সংসদ সচিবালয়ে পৌঁছে।

তখন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘শহীদ ইসলামের সংসদ সদস্যপদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। প্রক্রিয়াটি শেষ হতে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।’

তিনি আরও বলেন, ‘সংবিধানের ৬৬ অনুচ্ছেদে একজন সংসদ সদস্যকে অযোগ্য ঘোষণার অনেকগুলো বিধান আছে। কোনো ব্যক্তি যদি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বৎসর কারাদণ্ডে দণ্ডিত হন এবং মুক্তি পাওয়ার পর পাঁচ বছর সময় পার না হয়, তবে তিনি সংসদ সদস্য হওয়ার কিংবা সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না।’

জাফর আহমেদ খান বলেন, ‘যেহেতু তার (শহীদ ইসলাম) চার বছরের কারাদণ্ড হয়েছে, সংসদ এর আলোকেই সিদ্ধান্ত নেবে।’

১৯ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, ‘আমরা পাপুলের বিরুদ্ধে রায়ের ৬১ পৃষ্ঠার আরবি ও ইংরেজি অনুলিপি পেয়েছি। আমরা ইতোমধ্যে সংসদের স্পিকার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সেগুলো পাঠিয়েছি। তারা আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন।’

এর আগে, চলতি বছরের ২৮ জানুয়ারি কুয়েতে বাংলাদেশের সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলকে অবৈধ আর্থিক লেনদেনের দায়ে চার বছরের কারাদণ্ড দেন দেশটির আদালত।

কুয়েতের সংবাদমাধ্যম দৈনিক আল কাবাস জানায়, কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আব্দুল্লাহ আল ওসমান রায়ে পাপুলকে ১৯ লাখ কুয়েতি দিনার জরিমানাও করেছেন।

এ ছাড়া, একই মামলায় কুয়েতের মেজর জেনারেল মাজেন আল-জারাহ ও আরেক এজেন্ট নাওয়াফ আল-মুতাইরিকেও চার বছর করে কারাদণ্ড দেন আদালত।

গত বছর ৭ জুন মানবপাচার ও অর্থ পাচারের অভিযোগে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহিদ ইসলামকে কুয়েতে গ্রেপ্তার করে দেশটির অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গত বছর ফেব্রুয়ারিতে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সে দেশের স্থানীয় একাধিক পত্রিকায় বাংলাদেশি এমপির মানব পাচারে যুক্ত থাকার খবর বেরিয়েছিল।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English
gold prices fall

Gold hits all-time high of Tk 109,000 a bhori

The new price will be effective from November 30

1h ago