লাৎসিওকে উড়িয়েও বায়ার্ন কোচ বললেন, ‘আরেকটি ম্যাচ বাকি’

পরিসংখ্যান ও প্রথম লেগের ফল নিজেদের পক্ষে থাকা সত্ত্বেও সতর্ক থাকতে চাইছেন জার্মান কোচ ফ্লিক।
lewandowski lazio
ছবি: টুইটার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে ফেলেছে বায়ার্ন মিউনিখ। প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নরা লাৎসিওকে উড়িয়ে দিয়েছে তাদের মাঠেই। তারপরও জার্মান বুন্দেসলিগার পরাশক্তিদের কোচ হ্যান্সি ফ্লিক আনন্দের জোয়ারে ভেসে যাচ্ছেন না।

মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগে রোমের অলিম্পিক স্টেডিয়ামে ইতালিয়ান প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি বায়ার্ন। গতিময় ফুটবলের পসরা সাজিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাত্মক খেলে তারা জিতেছে ৪-১ গোলে।

সফরকারী বাভারিয়ানরা প্রথমার্ধেই জয় প্রায় নিশ্চিত করে ফেলে। একে একে জালের ঠিকানা খুঁজে নেন রবার্ত লেভানদভস্কি, জামাল মুসিয়ালা ও লেরয় সানে। বিরতির পর ফ্রান্সেস্কো আকেরবির আত্মঘাতী গোলে ব্যবধান আরও বাড়ে। ম্যাচ থেকে ছিটকে যাওয়ার পর স্বাগতিক লাৎসিওর পক্ষে একমাত্র গোলটি করেন হোয়াকিন কোরেয়া।

শিষ্যদের দুর্দান্ত পারফরম্যান্সের পর তুষ্ট ফ্লিক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সবাই প্রত্যাশা অনুসারে পারফর্ম করেছে। আমরা খুব ভালো একটি দলীয় নৈপুণ্য উপহার দিয়েছি।’

‘আমরা শুরু থেকে প্রতিপক্ষকে চাপে ফেলতে চেয়েছিলাম এবং এই পরিকল্পনা সফল হয়েছে। আমরা প্রতিপক্ষের অর্ধে বল কেড়ে নিতে পেরেছি, সুযোগ তৈরি করেছি এবং সেগুলোর অধিকাংশ কাজে লাগিয়েছি। আমি খুবই খুশি।’

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে সবশেষ ১৮ ম্যাচে হারের কোনো তিক্ত অভিজ্ঞতা হয়নি ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্নের। এর মধ্যে তারা জিতেছে ১৭ ম্যাচে, ড্র করেছে বাকিটিতে। চ্যাম্পিয়ন্স লিগে কোনো ক্লাবের অপরাজিত থাকার চতুর্থ সেরা রেকর্ড এটি। গত এক যুগে টানা এত বেশি ম্যাচে না হারার নজির নেই আর কারও। সবশেষ ২০০৯ সালের মে মাসে টানা ২৫ ম্যাচ অপরাজিত থাকার কীর্তি গড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

flick coach
ছবি: টুইটার

এমন পরিসংখ্যান ও প্রথম লেগের ফল নিজেদের পক্ষে থাকা সত্ত্বেও সতর্ক থাকতে চাইছেন জার্মান কোচ ফ্লিক, ‘আমরা কোয়ার্টার ফাইনালে উঠতে চাই। আজ (মঙ্গলবার) আমরা সেই লক্ষ্যের দিকে আরও একটি বিশাল ধাপ এগিয়েছি। তবে আমাদের দ্বিতীয় লেগের ম্যাচ এখনও বাকি।’

বায়ার্ন-লাৎসিওর দ্বিতীয় লেগ মাঠে গড়াবে আগামী ১৮ মার্চ। বড় লিড নিয়ে ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় নিশ্চিন্ত মনেই নামবেন লেভানদভস্কি-সানেরা। কিন্তু শেষ আটে যেতে হলে লাৎসিওকে সেদিন করে দেখাতে হবে অবিশ্বাস্য কিছু।

শেষ ষোলোর প্রথম লেগের আরেক ম্যাচে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ১-০ গোলে জিতেছে চেলসি। ম্যাচের দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরু।

ম্যাচটি মূলত অ্যাতলেতিকোর মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে ভ্রমণের ক্ষেত্রে স্প্যানিশ সরকার বিধিনিষেধ জারি করায় তা রোমানিয়ার বুখারেস্টে সরিয়ে নেওয়া হয়।

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

13h ago