গোলাপি বলে ভারতীয় স্পিন বিষে নীল ইংল্যান্ড

বুধবারে আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কাঙ্ক্ষিত টসটা জিতেছিলেন জো রুট। তার হাসি থাকেনি খেলার শুরুর পর। দল যে টিকতে পারেনি ৫০ ওভারও
Axar Patel
৩৮ রানে ৬ উইকেট নিয়েছেন আক্সার প্যাটেল ছবি: বিসিসিআই

হিসেব নিকেশে কি একটু ভুল হয়ে গেল ইংল্যান্ডের? গোলাপি বল প্রথাগতভাবে পেসারদের পক্ষেই কথা বলে। একাদশে তাই একমাত্র স্পিনারের সঙ্গে চার পেসার নিয়ে নেমেছিল তারা। ভারতের একাদশে দেখা গেল দুই পেসারের সঙ্গী তিন স্পিনার। কেন সেটা বুঝতে দেরি হলো না। ভারতীয় স্পিনারদের বিষে নীল হয়ে মাত্র রানে  ১১২ গুটিয়ে গেছে ইংল্যান্ডের প্রথম ইনিংস।

বুধবারে আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কাঙ্ক্ষিত টসটা জিতেছিলেন জো রুট। তার হাসি থাকেনি  খেলার শুরুর পর। দল যে টিকতে পারেনি ৫০ ওভারও । দুই সেশনের মধ্যেই মাত্র ৪৮.৪ ওভার টিকেছে সফরকারীদের ১১২ রানের ইনিংস। মোতেরা স্টেডিয়ামের বাইশ গজ যে স্পিনারদের জন্য মশলায় ভরপুর সেটা প্রকাশ্যে এসেছে টার্ন, অসমান বাউন্সের পসরায়। 

শততম টেস্ট খেলতে নামা ইশান্ত শর্মার হাত ধরে এসেছিল প্রথম উইকেট। বাকি সব উইকেটই নিয়েছেন স্পিনাররা। বাঁহাতি স্পিনার আক্সার প্যাটেল ৩৮ রানে ৬ উইকেটে, রবীচন্দ্রন অশ্বীনের  পকেটে গেছে ২৬ রানে ৩ উইকেট।

ম্যাচের প্রথম ওভারেই মিলেছিল উইকেটে বোলারদের জিভে জল এনে দেওয়া রসদের আভাস। ইশান্তের বল দারুণ লাফ দিল। আবার কিছু বল লোও হয়ে গেল। অসমান বাউন্সের দেখা মিলল একদম প্রথম সেশনেই।

ইশান্ত সাফল্য পেতে দেরি করেননি। তৃতীয় ওভারেই আসে উইকেট। ওপেনার ডম সিবলি শান্তের লাফানো বল ব্যাটের ফেস ওপেন করে ঠেকাতে গিয় স্পিলে দেন ক্যাচ।

ধুলো উড়তে থাকায় ডাক পড়ে স্পিনারদের। প্যাটেল এসে প্রথম বলেই তুলে নেন জনি বেয়ারস্টোর উইকেট। ভেতরে ঢোকা বল একদম বুঝতে না পেরে ব্যাট-প্যাডে গ্যাপ রেখে দেন বেয়ারস্টো। রিভিউ নিয়েও বাঁচা সম্ভব হয়নি তার।

২৭ রানে ২ উইকেট হারানো দলকে একমাত্র আলো দেখাচ্ছিলেন জ্যাক ক্রাউলি। পায়ের ব্যাবহার তার ছিল দারুণ। বাউন্ডারি বের করতে পারছিলেন। অধিনায়ক জো রুটের সঙ্গে প্রাথমিক বিপর্যয়ও কাটান তিনি।

১৫ ওভারের পর বল হাতে নিয়ে অশ্বিন ফেরান রুটকে। টার্ন করে ভেতরে ঢোকা বল ব্যাকফুটে গিয়ে সামলাতে চেয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। হয়নি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। ফিফটি করা ক্রাউলিও শিকার প্যাটেলের। ৮৪ বলে ৫৩ করে তিনিইও থামেন এলবিডব্লিউতে।

চা-বিরতির পর নেমে ওলি পোপ অশ্বিনের বলে বোল্ড হয়ে যান। ক্ষণিকের মধ্যে টপাটপ পড়তে থাকে উইকেট। ৯৮ রানে ৮ উইকেট হারিয়ে বসে তারা। একমাত্র বেন ফোকস চেষ্টা চালাচ্ছিলেন একপ্রান্তে। স্টুয়ার্ট ব্রডকে আউট করে প্যাটেল তার পঞ্চম শিকার তুলার পর বেশি সময় নেননি। ফোকসকেও ছেঁটে মুড়ে দেন ইংল্যান্ডের ইনিংস।

 

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Coastal people reeling from heavy losses

Dipali Sardar of Gopi Pagla village in Khulna’s Paikgacha upazila used to rear ducks to support her family.

17m ago