গাপটিলের তাণ্ডবের পর নিউজিল্যান্ডের রোমাঞ্চকর জয়

বৃহস্পতিবার ডানেডিনে দ্বিতীয় টি-টোয়েন্টি নিউজিল্যান্ড জিতেছে মাত্র ৪ রানে। নিউজিল্যান্ডের ২১৯ রানের জবাবে ২১৫ করে অজিরা। এতে পাঁচ ম্যাচ সিরিজে স্বাগতিকরা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।
Martin Guptill
ছবি: ব্ল্যাকক্যাপস টুইটার

ওপেনার মার্টিন গাপটিল হয়ে উঠলেন খুনে, ঝড় তুলে গেলেন সেঞ্চুরির একদম কাছে। অধিনায়ক কেইন উইলিয়ামসন আর জিমি নিশামও দিলেন সঙ্গত। তাতে দুইশো ছাড়িয়ে চূড়ায় উঠে যায় নিউজিল্যান্ড। বিশাল সেই রান তাড়াতেও হাল ছাড়েনি অস্ট্রেলিয়া। যদিও মার্কাস স্টয়নিস আর ড্যানিয়েল স্যামসের দুই বিস্ফোরক ইনিংসের পর অল্পের জন্য পেরে উঠেনি তারা।

বৃহস্পতিবার ডানেডিনে দ্বিতীয় টি-টোয়েন্টি নিউজিল্যান্ড জিতেছে মাত্র ৪ রানে।  নিউজিল্যান্ডের ২১৯ রানের জবাবে ২১৫ করে অজিরা। এতে পাঁচ ম্যাচ সিরিজে স্বাগতিকরা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

দলের জয়ে বড় অবদান গাপটিলের। মাত্র ৫০ বলে ৮ ছক্কায় তিনি করেন ৯৭ রান। উইলিয়ামসন ৩৫ বলে ৫৩ আর নিশাম মাত্র ১৬ বলেই করেন ৪৬ রান।

শেষ ওভারে জেতার জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল ১৫ রান। আগ্রাসী ব্যাটিং দলকে খেলায় ফেরানো স্টয়নিস-স্যামস দুজনেই ক্রিজে থাকায় মনে হচ্ছিল কাজটা কঠিন হবে না। কিন্তু ব্যাটিংয়ের হিরো নিশাম বল হাতেও করেন বাজিমাত।

প্রথম বলেই ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়ে ফেরেন ৪১ করা স্যামস। পরের দুই বলে কোন রান নিতে পারেননি স্টয়নিস। চতুর্থ বল ফুলটস পেয়ে লং অন দিয়ে উড়ান ছক্কা। পঞ্চম বলে সেই লং অনেই ক্যাচ দিয়ে শেষ হয় স্টয়নিসের ৩৭ বলে ৭৮ রানের তুফান। শেষ বলে জেই রিচার্ডসন ৪ মারলেও খেলার ফল বদলানোর আর অবস্থা ছিল না তাতে।

এর আগে বিশাল রান তাড়ায় অধিনায়ক অ্যারন ফিঞ্চ করেন হতাশ। ১৪ বল খুইয়ে ১২ রান করে আউট হন তিনি। ঝড়ের আভাস দিয়েই থামেন ম্যাথু ওয়েডও (১৫ বলে ২৪ রান)। তিনে নামা জশ ফিলিপ দলকে খেলায় রেখেছিলেন। আরেক দিকে গ্ল্যান ম্যাক্সওয়েল, অ্যাস্টন অ্যাগার, মিচেল মার্শরা আসা-যাওয়ার মধ্যে থাকায় পোক্ত অবস্থায় যেতে পারছিল না সফরকারীরা।  স্টয়নিস-স্যামসই দলকে ফিরিয়েছিলেন পথে। কিন্তু শেষটা যদিও করতে পারেননি তারা।

অথচ টস জিতে নিউজিল্যান্ডকেই ব্যাট করতে দিয়েছিল অজিরা। টিম সেইফার্ট ফিরেছিলেন শুরুতেই। কিন্তু এরপর এক রাশ হতাশার গল্প অস্ট্রেলিয়ার। গাপটিল জমে যান, পেয়ে যান উইলিয়ামসকে। দুজনের মধ্যে গড়ে উঠে ১৩১ রানের জুটি। ১৫তম ওভারে এই জুটি ভাঙ্গে গাপটিলের আক্ষেপ সঙ্গী হয়ে। খুনে মেজাজে সেঞ্চুরি তো বটেই তা ছাড়িও আরও বড় কিছুর সম্ভাবনা ছিল গাপটিলের। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি পাওয়া হয়নি তার।

৫০ বলে ৬ চার, ৮ ছক্কায় গাপটিলের ৯৭ রানের ইনিংস থামে স্যামস-স্টয়নিস যুগলের নৈপুণ্যে। স্যামসের বলে গাপটিলের ক্যাচ লুফেন স্টয়নিস। ফিফটি করা উইলিয়ামসনকে থামান অ্যাডাম জাম্পা।  গ্লেন ফিলিপস, আগের ম্যাচের হিরো ডেভন কনওয়েরা এবার রান পাননি। শেষের আঁচড়টুকু দিয়েছেন নিশাম। বল হাতেও শেষটা রাঙিয়েছেন তিনিই।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

35m ago