খেলা

টিভি আম্পায়ারের আচরণে ম্যাচ রেফারির দ্বারস্থ রুটরা

আহমেদাবাদে গোলাপি বলের টেস্টে প্রথম দিন শেষে ইংল্যান্ড অধিনায়ক জো রুট আর কোচ ক্রিস সিলভারউড দেখা করেন ম্যাচ রেফারের সঙ্গে। সুর্দিনিষ্টভাবে দুই সিদ্ধান্ত নিয়ে আপত্তি তাদের।

এমনিতে ইংল্যান্ড প্রথম দিনে যা খেলেছে তাতে আম্পায়ারিং নিয়ে নালিশ তোলার অবস্থা নেই। কিন্তু তবুও টিভি আম্পায়ার চেত্তিথোদি শামসুদ্দিনের দুটি সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের দ্বারস্থ হয়েছে তারা।

আহমেদাবাদে গোলাপি বলের টেস্টে বুধবার প্রথম দিন শেষে ইংল্যান্ড অধিনায়ক জো রুট আর কোচ ক্রিস সিলভারউড দেখা করেন ম্যাচ রেফারের সঙ্গে। সুর্দিনিষ্টভাবে দুই সিদ্ধান্ত নিয়ে আপত্তি তাদের।

প্রথম দিনে মাত্র দুই সেশনের মধ্যে ইংল্যান্ড গুটিয়ে যায় ১১২ রানে। দিনশেষে ৩ উইকেটেই ৯৯ রান তুলে ফেলেছে ভারত। নিশ্চিতভাবেই তারা আছে বড় লিডের দিকে।

দুই সিদ্ধান্তই ভারতের ইনিংসে। ০ রানে থাকা ওপেনার শুভমান গিল স্টুয়ার্ট ব্রডের বলে ক্যাচ দিয়েছিলেন স্লিপে। বেন স্টোকস ক্যাচ পরিষ্কারভাবে ধরেছেন কিনা তা নিয়ে তৈরি হয় দ্বিধা। মাঠের আম্পায়ার টিভি আম্পায়ারের শরণ নেন। কিন্তু টিভি আম্পায়ার কেবল একটা অ্যাঙ্গেলের রিপ্লে দেখে নট আউটের সিদ্ধান্ত দেন। সেই অ্যাঙ্গেল থেকে অবশ্য ক্যাচ ধরার পর বল মাটি স্পর্শ করতে দেখা গেছে।

ইংল্যান্ডের আপত্তি মাঠের আম্পায়ারের সফট সিগন্যাল যেহেতু ছিল আউট। টিভি আম্পায়ারের আরও সময় নিয়ে দেখা উচিত ছিল তা।  এতে অবশ্য ইংল্যান্ডের খুব একটা ক্ষতি হয়নি। ধুঁকতে থাকা গিল আউট হয়েছেন ১১ রান করে।

পরের সিদ্ধান্ত নিয়েই এখন ছটফট ইংল্যান্ডের। বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে স্টাম্পিংয়ের আবেদন ছিল রোহিত শর্মার বিপক্ষে। সেটিও যায় টিভি আম্পায়ার শামসুদ্দিনের কাছে। খুব বেশি রিপ্লে না দেখি তিনি দ্রুতই সিদ্ধান্ত দিয়ে দেন ‘নটআউট’।

খেলার মধ্যেই এতে অসন্তোষ জানাতে দেখা যায় ইংল্যান্ডকে। দিনশেষে রোহিত ৫৭ রানে অপরাজিত থাকায় অস্বস্তি বেড়েছে সফরকারীদের।  ম্যাচ রেফারির কাছে গিয়েও সেটাই জানিয়েছেন রুট-সিলভারউড। টিভি আম্পায়ারকে ভালো করে খতিয়ে সিদ্ধান্ত দেওয়ার অনুরোধ তাদের।

দ্বিতীয় টেস্টেও টিভি আম্পায়ারের তাড়াহুড়ো ও প্রক্রিয়া অনুসরণ না করার ঘটনা দেখা গিয়েছিল। সেবার টিভি আম্পায়ার ছিলেন অনিল চৌধুরী। আজিঙ্কা রাহানের বিপক্ষে একটা আবেদন রিভিউ হলে তিনি এলবিডব্লিউ হয়েছে কিনা দেখেই সিদ্ধান্ত দিয়ে দেন অনিল। এলবিডব্লিউ না হলেও দেখা যায় রাহানের গ্ল্যাভসে লেগে হয়েছিল ক্যাচ আউট। ওই ভুল সিদ্ধান্তের পর যদিও রাহানে ওই ওভারেই আউট হয়েছিলেন। কিন্তু ইংল্যান্ড অযতা খুইয়েছিল একটি রিভিউ।

ভারত-ইংল্যান্ড দুই দলই সিরিজ জিততে আছে মরিয়া। আহমেদাবাদ টেস্টে যে জিতবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠার দৌড়ে এগিয়ে যাবে তারাই। প্রথম দিনের খেলা শেষে সেই পাল্লা ভারতের দিকে হেলে অনেকটা।

Comments

The Daily Star  | English

Matiur and family barred from travelling abroad

A Dhaka court today issued a travel ban on Matiur Rahman, former member of the National Board of Revenue, and two of his family members in connection with corruption allegations against them

26m ago