করোনাভাইরাস

মৃত্যু ২৫ লাখ ৩০ হাজার, আক্রান্ত ১১ কোটি সাড়ে ৪০ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৫ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি সাড়ে ৪০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ছয় কোটি মানুষ।
ভারতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৫ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি সাড়ে ৪০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ছয় কোটি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ২৫ লাখ ৩০ হাজার ৭১২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৪৪ লাখ ১৭ হাজার ৮০৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৮৬ লাখ পাঁচ হাজার ৫২৩ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৩ হাজার ৯১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৫১ হাজার ২৫৯ জন, মারা গেছেন দুই লাখ ৫৪ হাজার ৯৪২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৮২ হাজার ৩১৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১১ লাখ ১২ হাজার ২৪১ জন, মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ১৫৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি সাত লাখ ৮৬ হাজার ৪৫৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৮৫ হাজার ৭১৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৬ হাজার ৯৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৩৩ হাজার ৯০০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪৬ হাজার ২১৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪০৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৯৬ হাজার ৯২৪ জন।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

46m ago