প্রবাসে

নিউজিল্যান্ডে আন্তর্জাতিক ফুড ফেস্টিভ্যালে বাংলাদেশি খাবার

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল ফুড ফেস্টিভ্যাল ২০২১। এই উৎসবে বাংলাদেশি স্টলে মশলা চা, সুগন্ধি ও মুখরোচক খাবার (সম্পূর্ণ ঘরে তৈরি) চটপটি, জিলাপি, আম-দুধের শরবত, গোলাপ জাম মিষ্টি, সিঙ্গারা, ঝাল মুড়ি, পাকোরা, ফিশ কাবাবসহ নানা খাবার দিয়ে স্টল সাজান বাংলাদেশি শিক্ষার্থীরা।
নিউজিল্যান্ডের ডানেডিন শহরে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল ফুড ফেস্টিভ্যাল ২০২১। উৎসবে বাংলাদেশি স্টলে আসেন অনেকেই। ছবি: লেখক

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল ফুড ফেস্টিভ্যাল ২০২১। এই উৎসবে বাংলাদেশি স্টলে মশলা চা, সুগন্ধি ও মুখরোচক খাবার (সম্পূর্ণ ঘরে তৈরি) চটপটি, জিলাপি, আম-দুধের শরবত, গোলাপ জাম মিষ্টি, সিঙ্গারা, ঝাল মুড়ি, পাকোরা, ফিশ কাবাবসহ নানা খাবার দিয়ে স্টল সাজান বাংলাদেশি শিক্ষার্থীরা।

ডানেডিন সিটি কাউন্সিল এবং ওটাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ওউসা (OUSA- Otago University Students' Association) এর  উদ্যোগে আয়োজন করা হয় আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালের। আর এ ফুড ফেস্টিভ্যালে অংশ নেয় ওটাগো বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন – বিডিএসএ (BDSA- Bangladeshi Student's Association)।

নতুন সেমিস্টার শুরুর উদযাপনের অংশ হিসেবে আয়োজিত আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালে বিভিন্ন দেশের ছাত্র সংগঠনগুলো অংশগ্রহণ করে। বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলংকা, চীন, সিঙ্গাপুরসহ প্রায় ২০ টি দেশের ছাত্র সংগঠন মেলায় খাবারের পসরা সাজিয়ে বসেছিল। ওটাগো মিউজিয়াম লন এ  অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক এ মেলাটি।

আন্তর্জাতিক এই ফুড ফেস্টিভ্যালে ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত সব বাংলাদেশি শিক্ষার্থী এবং ওটাগোতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা অংশ নেয়। ওটাগো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন – বিডিএসএর সব সদস্যের ঐকান্তিক প্রচেষ্টায় আয়োজিত বাংলাদেশি স্টল, টেস্ট অব বাংলাদেশ, বাংলাদেশিদের পদচারণায় যেন হয়ে উঠেছিল ডানেডিনে এক টুকরো বাংলাদেশ।

উৎসবে বাংলাদেশি স্টলের নাম দেয়া হয় টেস্ট অব বাংলাদেশ (Taste of Bangladesh) যেখানে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার প্রদর্শন করা হয়। বাংলাদেশের  নামে বরাদ্দকৃত স্টলটি, সুন্দর ডেকোরেশন ও বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করে। মেলায় আগত বিভিন্ন দেশের  ছাত্র-ছাত্রী এবং ডানেডিনে বসবাসরত নিউজিল্যান্ডবাসি বাংলাদেশের খাবার খেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। আর আগামী ২০ মার্চ ডানেডিনে অনুষ্ঠিতব্য ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন। 

(লেখকনিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক)

 

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team arrives in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

48m ago