বঙ্গবন্ধু সাফারি পার্কের আফ্রিকান কমন ইল্যান্ড পরিবারে এলো নতুন অতিথি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণী কমন ইল্যান্ড একটি বাচ্চা জন্ম দিয়েছে। এ নিয়ে পার্কটিতে কমন ইল্যান্ডের সংখ্যা দাঁড়িয়েছে চারটিতে।
মায়ের সঙ্গে কমন ইল্যান্ড শাবক। ছবি: সংগৃহীত

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণী কমন ইল্যান্ড একটি বাচ্চা জন্ম দিয়েছে। এ নিয়ে পার্কটিতে কমন ইল্যান্ডের সংখ্যা দাঁড়িয়েছে চারটিতে।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল দুপুরে পার্কের কোর সাফারিতে কোনো এক সময় বাচ্চাটির জন্ম হয়। শাবক ও মা উভয়ই ভালো আছে। বর্তমানে মা নির্দিষ্ট এলাকায় বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটি জন্মের পর থেকেই হাঁটতে পারছে।

সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সরোয়ার হোসেন খান জানান, সাফারি পার্কে ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে একটি মেয়ে ও একটি পুরুষ কমন ইল্যান্ড আনা হয়। সদ্যোজাত শাবকের নিরাপত্তার স্বার্থে মা ও বাচ্চাকে দর্শনার্থীদের থেকে আপাতত দূরে রাখা হয়েছে। কমন ইল্যান্ড আফ্রিকান এন্টিলুপ প্রজাতির  প্রাণী। আফ্রিকা মহাদেশের অনেক স্থানে এদের দেখা যায়। পুরুষ কমন ইল্যান্ড-এর ওজন প্রাপ্তবয়স্ক অবস্থায় চারশ থেকে নয়শ কেজি, স্ত্রী  কমন ইল্যান্ডের ওজন তিনশ থেকে ছয়শ কেজি পর্যন্ত হতে পারে। এদের দেহের দৈর্ঘ্য মেয়ের ক্ষেত্রে ৮০ থেকে ১১০ ইঞ্চি ও পুরুষের ৯৪ থেকে ১৩৬ ইঞ্চি পর্যন্ত হতে পারে। এরা মূলত তৃণভোজী।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, ‘পার্কে কমন ইল্যান্ডের এটি দ্বিতীয় বাচ্চা প্রসবের ঘটনা। এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে প্রথম বাচ্চা দিয়েছিল প্রাণীটি। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও আমাদের পার্কে অনুকূল পরিবেশ পাওয়ায় প্রাণীগুলো বংশ বিস্তার করতে পারছে। কয়েক দিনের মধ্যেই দর্শনার্থীরা নতুন জন্ম নেওয়া কমন ইল্যান্ড শাবক দেখতে পারবে।’

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

50m ago