‘২-০ থেকে ফেরা সহজ, ৪-১ একেবারেই ভিন্ন’

ঘুরে দাঁড়ানোর আরেকটি গল্প কি আগামী সপ্তাহে পিএসজির বিপক্ষেও লিখতে পারবে বার্সেলোনা?
koeman
ছবি: টুইটার

সেভিয়ার কাছে প্রথম লেগে ২-০ গোলে হেরেও উতরে গেছে বার্সেলোনা। কঠিন সমীকরণ মিলিয়ে কাতালানরা জায়গা করে নিয়েছে কোপা দেল রের ফাইনালে। ঘুরে দাঁড়ানোর আরেকটি গল্প কি আগামী সপ্তাহে পিএসজির বিপক্ষেও লিখতে পারবে তারা? বার্সার কোচ রোনাল্ড কোমান অতি উৎসাহী হতে নারাজ।

বুধবার রাতে কোপা দেল রের সেমিফাইনালের দ্বিতীয় লেগটি ছিল এক কথায় অনবদ্য। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৩-০ গোলে জেতে বার্সেলোনা। ফলে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে জিতে শিরোপা নির্ধারণী মঞ্চের টিকিট পায় তারা।

আগামী বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে পিএসজির বিপক্ষে নামবে বার্সা। প্রথম লেগে নিজেদের মাঠেই ৪-১ গোলে বিধ্বস্ত হওয়ায় আসরটি থেকে তাদের ছিটকে যাওয়ার সম্ভাবনা জোরালো। কিন্তু সেভিয়ার বিপক্ষে যেভাবে জয় ছিনিয়ে নিয়েছে তারা, তাতে ক্ষীণ হলেও মিলছে আশার আলো। তবে কোমান মাটিতে পা রেখে স্মরণ করিয়ে দিয়েছেন বাস্তবতা।

সেভিয়াকে হারানোর পর সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ৪-১ স্কোরলাইন সঙ্গে ২-০ স্কোরলাইনের পার্থক্য যোজন যোজন, ‘২-০ ব্যবধানে পিছিয়ে থেকে ফেরাটা তুলনামূলক সহজ। যদিও এটা মোটেও সহজ ছিল না। কিন্তু (পিএসজির বিপক্ষে) ৪-১ ব্যবধানে পিছিয়ে থাকাটা একেবারেই ভিন্ন কিছু।’

একে পিএসজির মাঠে খেলা, তার উপর ফেরার সম্ভাবনা রয়েছে নেইমারের। চোট থেকে প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে সেরে উঠছেন এই ব্রাজিলিয়ান তারকা। সঙ্গে প্রথম লেগের হ্যাটট্রিক করা কিলিয়ান এমবাপে তো আছেনই। তবে জয়ের জন্যই তার শিষ্যরা নামবে বলে জানিয়েছেন বার্সেলোনার কোচ। আর চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়লেও উন্নতির ধারা বজায় রাখার প্রত্যাশা করছেন তিনি।

নেদারল্যান্ডসের সাবেক ফুটবলার কোমান যোগ করেছেন, ‘ভালো ভালো খেলোয়াড়দের নিয়ে তাদের দারুণ একটা দল রয়েছে। তবে অন্যান্য ম্যাচের মতো আমরা জয়ের জন্যই নামব এবং ম্যাচ চলাকালে দেখব যে, সামনে এগোনোর কোনো সুযোগ আছে কিনা। যদি তেমনটা না থাকে, তাহলে সেটাও আমাদের মেনে নিতে হবে এবং একই ধারায় চালিয়ে যেতে হবে (যেভাবে আমরা যাচ্ছি)।’

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

56m ago