নেপাল-কিরগিজস্তানের সঙ্গে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে টুর্নামেন্ট আয়োজনের কথা জানিয়েছে অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)।
Bangladesh Football Team
ছবি: ফিরোজ আহমেদ

চলতি মাসের শেষদিকে একটি ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। নেপালের আমন্ত্রণে দেশটিতে উড়ে যাবে জেমি ডের শিষ্যরা। টুর্নামেন্টের আরেক দল কিরগিজস্তান অলিম্পিক দল।

শুক্রবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে টুর্নামেন্ট আয়োজনের কথা জানিয়েছে অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)। আগামী ২২ মার্চ শুরু হয়ে তা চলবে ৩০ মার্চ পর্যন্ত। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

লিগভিত্তিক এই টুর্নামেন্টে প্রতিটি দল একবার করে পরস্পরকে মোকাবিলা করবে। শীর্ষ দুটি দল খেলবে ফাইনাল। সবমিলিয়ে চারটি ম্যাচ মাঠে গড়াবে। টুর্নামেন্টের ভেন্যু কাঠমান্ডুর দশরথ স্টেডিয়াম।

এ মাসের শেষদিকে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল নেপালের। কিন্তু এশিয়ান ফুটবল কনফেডারেশন তা পিছিয়ে নিয়ে গেছে আগামী জুনে। ফাঁকা সময়টা কাজে লাগাতে এবং বাছাইয়ের আগে প্রস্তুতি সারতে নতুন এই টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে আনফা।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলেরও একই সময়ে নিজেদের মাটিতে খেলার কথা রয়েছে আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটি নিয়ে বিরাজ করছে ধোঁয়াশা। আফগানিস্তান বাংলাদেশে আসতে না চাইলেও বাফুফে তাদের প্রস্তাবে অস্বীকৃতির কথাই জানিয়ে আসছে গত বেশ কিছুদিন ধরে। কারণ, নিজস্ব ভেন্যুতে খেলার সুযোগ হাতছাড়া করতে চায় না তারা। কিন্তু এএফসিও বিষয়টি মীমাংসা করতে পারেনি। দুই দেশের ফেডারেশনের উপরে তারা ছেড়ে দিয়েছে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার।

আনফা ত্রিদেশীয় টুর্নামেন্ট আয়োজন করতে যাওয়ায় এটা নিশ্চিত হয়ে যাচ্ছে যে, চলতি মাসে বাংলাদেশ-আফগানিস্তান লড়াই হচ্ছে না। ফলে আগামী জুন-জুলাইতে একটি নির্দিষ্ট ও নিরপেক্ষ ভেন্যুতে যৌথ বাছাইপর্বের বাকি তিনটি ‘হোম’ ম্যাচ খেলতে হবে জামাল ভূঁইয়া-তপু বর্মণদের। তাই ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা পাওয়া হচ্ছে না তাদের। ওই সময় আফগানদের পাশাপাশি ভারত আর ওমানকেও মোকাবিলা করবে বাংলাদেশ।

দেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২০-২১ মৌসুমের প্রথম পর্ব শেষ হচ্ছে আগামী ৭ মার্চ। এরপর শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। ত্রিদেশীয় টুর্নামেন্ট শুরুর আগে প্রস্তুতির জন্য বেশ কিছুদিন সময় পাবে লাল-সবুজ জার্সিধারীরা।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago