গাপটিল ঝড়ে নিউজিল্যান্ডের আরেকটি সিরিজ জয়

সব সংস্করণ মিলিয়ে টানা পাঁচটি সিরিজ জেতা হয়ে গেল ব্ল্যাক ক্যাপসদের। তাদের সামনে পরের প্রতিপক্ষ বাংলাদেশ।

সিরিজে ছিল ২-২ সমতা। শেষ ম্যাচটা তাই অলিখিত ফাইনাল। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠলেন ওপেনার মার্টিন গাপটিল। তার তাণ্ডবে অস্ট্রেলিয়ার পূঁজি মামুলি বানিয়ে জিতল কেন উইলিয়ামসনের দল।

আগে ব্যাট করা ম্যাথু ওয়েডের ২৯ বলে ৪৪ রানের উপর ভর করে অস্ট্রেলিয়া করেছিল ১৪২ রান। সেই রান ২৭ বল আগেই পেরিয়ে ৭ উইকেটে ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। সিরিজ জিতেছে ৩-২ ব্যবধানে। এই নিয়ে সব সংস্করণ মিলিয়ে টানা পাঁচটি সিরিজ জেতা হয়ে গেল ব্ল্যাক ক্যাপসদের। তাদের সামনে পরের প্রতিপক্ষ বাংলাদেশ।

১৪৩ রানের লক্ষ্যে নেমে দুই ওপেনার ডেভন কনওয়ে আর মার্টিন গাপটিলই ব্ল্যাক ক্যাপসদের নিয়ে যান জয়ের কিনারে। দ্বাদশ ওভারেই দুজনের জুটিতে আসে শতরান। দলের ১০৬ রানে ২৮ বলে ৩৬ করে ফেরেন কনওয়ে। নেমেই প্রথম হলে ফিরে গিয়েছিল উইলিয়ামসনও। তাতে কোন সমস্যাই হয়নি স্বাগতিকদের।

ব্যাট হাতে যে আগ্রাসী মেজাজে ছিলেন গাপটিল। দলের বেশিরভাগ রানই এসেছে তার ব্যাটে। মাত্র ৪৬ বলে ৭ চারের সঙ্গে ৪ ছক্কায় তিনি করেছেন ৭১ রান। জেই রিচার্ডসনের বলে তিনি ফিরে গেলেও কাজটা একদম তড়িঘড়ি শেষ করে দিয়ে আসেন গ্ল্যান ফিলিপস। ১৫ বলে ৫ চার, তিন ছক্কায় বিস্ফোরক ৩৪ রানের ইনিংস খেলেছেন তিনি।

ওয়েলিংটনের মাঠে প্রথমে ব্যাটিং নিয়ে অজিদের শুরুটা হয় ভীষণ বাজে। তৃতীয় ওভারেই আউট হয়ে যান জশ ফিলিপ। এরপর অ্যারন ফিঞ্চ আর ওয়েড জুটিতে এগোয় সফরকারীরা। ৩২ বলে ৩৬ করে ইশ সোধীর শিকার হন ফিঞ্চ। গ্লেন ম্যাক্সওয়েল এদিন ব্যর্থ। মার্কাস স্টয়নিস তুলতে পারনেনি কার্যকর ঝড়। ওয়েডের ইনিংসে ভর করেই তাই মোটামুটি একটা পূঁজি পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু গাপটিলদের রুদ্রমূর্তির সামনে তা হয়ে যায় খুবই মামুলি।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া : ২০ ওভারে ১৪২/৮ (ফিলিপি ২, ফিঞ্চ ৩৬, ওয়েড ৪৪, ম্যাক্সওয়েল ১, স্টয়নিস ২৬, অ্যাগার ৬, মার্শ ১০, জাই রিচার্ডসন ৪, কেন রিচার্ডসন ২*; সাউদি ২/৩৮, স্যান্টনার ০২১, বোল্ট ২/২৬, চাপম্যান ১/৯, সোধি ৩/২৪, ফিলিপস ০/২১)।

নিউ জিল্যান্ড : ১৫.৩ ওভারে ১৪৩/৩ (কনওয়ে ৩৬, গাপটিল ৭১, উইলিয়ামসন ০, ফিলিপস ৩৪*, চাপম্যান ১*; অ্যাগার ০/২৬, মেরেডিথ ২/৩৯, জাই রিচার্ডসন ১/১৯, কেন রিচার্ডসন ০/১৬, জ্যাম্পা ০/৪৩)।

ফল : নিউ জিল্যান্ড ৭ উইকেটে জয়ী।

সিরিজ : ৫ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ৩-২ ব্যবধানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ : মার্টিন গাপটিল

ম্যান অব দা সিরিজ : ইশ সোধি।

Comments

The Daily Star  | English

Missing AL MP’s body found in Kolkata

The body of Awami League MP Anwarul Azim Anar, who went missing in India last week, was recovered from a flat in Koltaka this morning

10m ago