করোনাভাইরাস

মৃত্যু ২৫ লাখ ৯৩ হাজার, আক্রান্ত ১১ কোটি ৬৮ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৫ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৮ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬১ লাখের বেশি মানুষ।
ভারতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: এপি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৫ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৮ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬১ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৮ লাখ ২২ হাজার ৮৩৯ জন এবং মারা গেছেন ২৫ লাখ ৯৩ হাজার ৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬১ লাখ ১৭ হাজার ৭৫৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৮৯ লাখ ৯১ হাজার ৬৮০ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৪ হাজার ৯৮৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১০ লাখ ১৯ হাজার ৩৪৪, মারা গেছেন দুই লাখ ৬৫ হাজার ৪১১ জন এবং সুস্থ হয়েছেন ৯৭ লাখ ৩৯ হাজার ৪৬৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১২ লাখ ২৯ হাজার ৩৯৮ জন, মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৮৫৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি আট লাখ ৮২ হাজার ৭৯৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার ৬০৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ২৮ হাজার ৬০০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৭০ হাজার ৪৩১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫০ হাজার ৩৩০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪৬২ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ তিন হাজার তিন জন।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

1h ago