শীর্ষ খবর

জাপানে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ৫০ বছর পূর্তি জাপানে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। ছবি: সংগৃহীত

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ৫০ বছর পূর্তি জাপানে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাস গতকাল রোববার সকালে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের আয়োজন করে। এতে আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের উপস্থিতিতে কর্মকর্তা-কর্মচারীরা দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। এসময় জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

জাতীয় পতাকা উত্তোলন শেষে জাতির পিতা, তার পরিবারের শাহাদাতবরণকারী সদস্য ও মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে শহীদদের আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এই আনুষ্ঠানিকতা শেষে দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদের শুভেচ্ছা বক্তব্য শেষে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে জাপান প্রবাসী বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন দূতাবাস নির্ধারিত বিভিন্ন জন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

9h ago