মেট্রোরেল প্রকল্পের ৩৪৩ কর্মী করোনায় আক্রান্ত

ঢাকায় মেট্রোরেল প্রকল্পের ৩৪৩ কর্মী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বিদেশি প্রকৌশলী আছেন ছয় জন। তারা নিজ ব্যবস্থাপনায় চিকিত্সা নিচ্ছেন। করোনায় মেট্রোরেল প্রকল্পের কেউ মারা যায়নি।
Metrorail
ছবি: পলাশ খান/ স্টার

ঢাকায় মেট্রোরেল প্রকল্পের ৩৪৩ কর্মী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বিদেশি প্রকৌশলী আছেন ছয় জন। তারা নিজ ব্যবস্থাপনায় চিকিত্সা নিচ্ছেন। করোনায় মেট্রোরেল প্রকল্পের কেউ মারা যায়নি।

প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

প্রকল্পের মাসিক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশিদের ভ্যাকসিন দেওয়া শুরু হলেও, বিদেশি কর্মীদের নিবন্ধন ১৭ মার্চ থেকে শুরু হবে।

গত কয়েকমাসে তিনি সশরীরে সংবাদ সম্মেলনে থাকলেও সম্প্রতি করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় তিনি আজ ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করেন।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল নির্মাণে ২২ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। গত বছরের মার্চ মাসের শেষ দিকে মহামারিতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে প্রকল্পের কাজ দুই মাসেরও বেশি সময় বন্ধ ছিল। পরে ধীরে শুরু করে কাজ আবার গতি পায়।

প্রকল্পের অগ্রগতি সম্পর্কে এম এ এন সিদ্দিক জানান, প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫৮ দশমিক ৭২ শতাংশ। ফেব্রুয়ারি মাসের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজে ৮১ দশমিক ৪২ শতাংশ অগ্রগতি হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৫৪ দশমিক ৬১ শতাংশ অগ্রগতি হয়েছে এবং ট্র্যাক স্থাপন ও অন্যান্য ক্রয়ের ক্ষেত্রে ৪৯ শতাংশ অগ্রগতি হয়েছে।

মেট্রোর প্রথম সেট ট্রেন জাপানের কোবে বন্দর থেকে ৪ মার্চ ছেড়েছে এবং ২৩ এপ্রিলের মধ্যে তা মংলা বন্দর হয়ে ঢাকায় পৌঁছাবে বলে তিনি জানান। তিনি বলেন, মোট ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে মোট ১৩ দশমিক ২৭ কিলোমিটার তৈরির কাজ শেষ হয়েছে।

প্রকল্পের বাস্তবায়নকাল ২০১২-২০২৪। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল ২০১৯ সালের মধ্যে এবং আগারগাঁও থেকে মতিঝিল ২০২০ সালের মধ্যে চালু করার নির্দেশ দিয়েছিলেন।

২০১৯ সালের মে মাসে সরকারের সংশ্লিষ্টরা জানান, দেশে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রো চলাচল শুরু হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সম্প্রতি জানিয়েছেন, উত্তরা থেকে আগারগাঁও মেট্রোরেলের প্রথম ধাপ চলতি বছরের ডিসেম্বরে চালু হওয়ার সম্ভাবনা আছে।

জানতে চাইলে এম এ এন সিদ্দিক আজ বলেন, মেট্রোরেল বাংলাদেশে পৌঁছানোর পরে তারা এ সম্পর্কে জানাবেন এবং ট্রায়াল চালাবেন।

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago