করোনাভাইরাস

মৃত্যু ২৬ লাখ ছাড়াল, আক্রান্ত ১১ কোটি ৭৫ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৬৬ লাখ মানুষ।
Coronavirus_3Mar21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৬৬ লাখ মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৫ লাখ ৩৭ হাজার ৬৭৯ জন এবং মারা গেছেন ২৬ লাখ নয় হাজার ৮০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৫ লাখ ৯২ হাজার ১৬৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯০ লাখ ৯৩ হাজার ৯৪৬ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৭ হাজার ৬৪৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১১ লাখ ২২ হাজার ৪২৯, মারা গেছেন দুই লাখ ৬৮ হাজার ৩৭০ জন এবং সুস্থ হয়েছেন ৯৮ লাখ ৭৮ হাজার ৫৬৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১২ লাখ ৬২ হাজার ৭০৭ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৬৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি নয় লাখ ২০ হাজার ৪৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯১ হাজার ৭৮৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৩৭ হাজার ৮৮৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৮১ হাজার ৩৩৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫২ হাজার ৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪৮৯ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ পাঁচ হাজার ৩৪৯ জন।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

13m ago