নিষ্প্রভ রোনালদোর পাশে দাঁড়ালেন পিরলো

রোনালদোর নিষ্প্রভতার রাতে ইতালিয়ান সিরি আর শিরোপাধারীরা জিতেও ছিটকে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে।
ronaldo porto
ছবি: টুইটার

এফসি পোর্তোর বিপক্ষে জুভেন্টাসের বাঁচা-মরার লড়াই। অথচ দলটির সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো থাকলেন নিজের ছায়া হয়ে। তার নিষ্প্রভতার রাতে ইতালিয়ান সিরি আর শিরোপাধারীরা জিতেও ছিটকে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে। তারপরও শিষ্যকে কাঠগড়ায় তুলছেন না তুরিনের বুড়িদের কোচ আন্দ্রেয়া পিরলো।

টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে জুভরা। অ্যাওয়ে গোলের সুবাদে তাদেরকে টপকে শেষ আটের টিকিট পেয়েছে পোর্তো। গতবার একই পর্বে একই কায়দায় অলিম্পিক লিওঁর বিপক্ষে হতাশায় পুড়তে হয়েছিল তাদের।

মঙ্গলবার রাতে অতিরিক্ত সময়ে গড়ানো ফিরতি লেগে ঘরের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে ৩-২ গোলে জিতেছে জুভেন্টাস। প্রথম লেগে পর্তুগিজ ক্লাব পোর্তো নিজেদের মাঠে জিতেছিল ২-১ গোলে। ফলে দুই লেগ মিলে স্কোরলাইন দাঁড়ায় ৪-৪। তবে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করায় পরের পর্বে উঠেছে পোর্তো।

স্বাগতিকদের পক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন ফেদেরিকো চিয়েসা। অন্য গোলটি করেন আদ্রিয়ান র‍্যাবিও। চিয়েসার প্রথম গোলে অবদান রাখা বাদে পুরো ১২০ মিনিটে একদমই ছন্দে ছিলেন না রোনালদো। অবধারিতভাবেই ম্যাচের পর সংবাদ সম্মেলনে তার বিবর্ণ পারফরম্যান্স নিয়ে প্রশ্ন রাখা হয় পিরলোর কাছে।

জবাবে ইতালির বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা পাশে দাঁড়িয়েছেন শিষ্যের, ‘যখন রোনালদো চ্যাম্পিয়ন্স লিগে আপনার দলের হয়ে খেলে, তখন আপনি ম্যাচের আগেই আপনার প্রতিপক্ষের চেয়ে এক গোলের ব্যবধানে এগিয়ে থাকেন। কিন্তু গোল করতে না পারার মতো বিষয় তার মতো অসাধারণ খেলোয়াড়ের ক্ষেত্রেও ঘটতে পারে।’

ronaldo
ছবি: টুইটার

২০১৮ সালের বিশ্বকাপের পর রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। তার যোগদানের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ক্লাবটি। কিন্তু সে আশা আর পূরণ হচ্ছে কই! ২০১৮-১৯ মৌসুমে কোয়ার্টার ফাইনালে পৌঁছালেও পরের দুবার তারা পার হতে পারল না শেষ ষোলোর বৈতরণী। অথচ এর আগের চার বছরে দুবার ফাইনাল খেলেছিল দলটি।

পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী রোনালদোর ম্যাচটা ভালো যায়নি তা মানছেন পিরলো। তবে বাদ পড়ার আক্ষেপও গোপন করেননি তিনি, ‘ফেদেরিকো (চিয়েসা) জোড়া গোল করেছে এবং দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। কিন্তু (রোনালদোর মতো) চ্যাম্পিয়নের একটি বাজে ম্যাচ কেটেছে। সে আজ (বুধবার) অনেক লড়াই করেছে। তবে দুর্ভাগ্যজনকভাবে সে এবার আর আমাদেরকে পরের পর্বে নিয়ে যেতে পারেনি।’

মৌসুমের শুরুতে দায়িত্ব নেওয়া পিরলোর অধীনে স্বস্তিতে নেই জুভরা। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন ফের ভেস্তে যাওয়ার পাশাপাশি গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো ইতালিয়ান লিগের শিরোপাও হাতছাড়া করার শঙ্কায় রয়েছে তারা। এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে তারা পিছিয়ে আছে ১০ পয়েন্টে। তাই গুঞ্জন উঠেছে, চাকরি হারাতে পারেন পিরলো।

জুভেন্টাসের কোচ অবশ্য বলেছেন, বরখাস্ত হওয়ার ভয় তিনি করছেন না, ‘আমি নিজের ভবিষ্যতের ব্যাপারে একেবারে নিরূদ্বেগ আছি। আমি নিশ্চিত, আমরা সবাই একত্রে এগিয়ে যাব। মাত্র গত গ্রীষ্মেই আনরা একত্রে শুরু করেছি। গত গ্রীষ্মে যেসব খেলোয়াড় জুভেন্টাসে যোগ দিয়েছে, তারা দেখিয়েছে যে, এই পর্যায়ে খেলার জন্য যা যা দরকার, তা তাদের আছে। আমি তাই নিশ্চিত, আমরা অদূর ভবিষ্যতে ভালো করব।’

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team arrives in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

31m ago