সেই ভিটল এশিয়া থেকে এলএনজি কিনবে সরকার

সিংগাপুরভিত্তিক প্রতিষ্ঠান ভিটল এশিয়ার কাছ থেকে ৩৩ দশমিক ৬০ লাখ এমএমবিটিইউ (মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট) এলএনজি কিনতে যাচ্ছে সরকার। আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এটিসহ মোট দুটি কোম্পানির কাছ থেকে এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
প্রতীকী ছবি

সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ভিটল এশিয়ার কাছ থেকে ৩৩ দশমিক ৬০ লাখ এমএমবিটিইউ (মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট) এলএনজি কিনতে যাচ্ছে সরকার। আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এটিসহ মোট দুটি কোম্পানির কাছ থেকে এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

গত মাসে কমিটি ভিটলের কাছ থেকে এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়ার পর সাংবাদিকরা অর্থমন্ত্রীকে ‘বিতর্কিত’ কোম্পানি থেকে এলএনজি কেনার বিষয়ে প্রশ্ন করেন। তারা জানান, অনেক দেশ ভিটল এশিয়াকে ব্ল্যাকলিস্টে রেখেছে। তাদের কাছ থেকে এলএনজি কেনা বন্ধ করেছে।

সে সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন যে তারা খোঁজ নিয়ে পরে এ বিষয়ে জানাবেন।

সভার পর অর্থমন্ত্রী আজ ভার্চুয়াল ব্রিফিংয়ে জানান, তারা খোঁজ নিয়ে এই কোম্পানির কোনো অনিয়ম খুঁজে পাননি। তিনি সাংবাদিকদের বলেন, ‘আপনারা যদি সুনির্দিষ্ট কিছু পান আমাকে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

আজকের সভায় সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি এওটি ট্রেডিং এজি লি. এর কাছ থেকে ৩৩ দশমিক ৬০ এমএমবিটিইউ এলএনজি ২৭৮ দশমিক ৭০ কোটি টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ভিটলের কাছ থেকে একই পরিমাণ এলএনজি কেনা হবে ২৪৮ দশমিক ৫৩ কোটি টাকায়।

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

6h ago