করোনাভাইরাস

মৃত্যু ২৬ লাখ ১৯ হাজার, আক্রান্ত প্রায় ১১ কোটি ৮০ লাখ

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ১৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১১ কোটি ৮০ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৮ লাখের বেশি মানুষ।
ভারতে করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ১৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১১ কোটি ৮০ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৮ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের বেলা পৌনে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ৪৫৪ জন এবং মারা গেছেন ২৬ লাখ ১৯ হাজার ৩৭৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ২৯১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯১ লাখ ৫২ হাজার ৭১৬ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৯ হাজার ২১৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১২ লাখ দুই হাজার ৩০৫, মারা গেছেন দুই লাখ ৭০ হাজার ৬৫৬ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ২১ হাজার ৯৯৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১২ লাখ ৮৫ হাজার ৫৬১ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ১৮৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি নয় লাখ ৩৮ হাজার ১৪৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯২ হাজার ৪৯১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৪৪ হাজার ৪৮৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৮৫ হাজার ৯৯৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫৩ হাজার ১০৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪৯৬ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ছয় হাজার ৬১৩ জন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

24m ago