আমিরাতে যাচ্ছেন নেতানিয়াহু, দেখা হতে পারে যুবরাজ সালমানের সঙ্গেও

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আজ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন। তিনি আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন। সেসময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার দেখা হতে পারে।
Netanyahu
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স ফাইল ফটো

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আজ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন। তিনি আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন। সেসময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার দেখা হতে পারে।

ইসরায়েলের সরকারি গণমাধ্যম কান’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল এ তথ্য জানিয়েছে।

তবে এ তথ্য নেতানিয়াহুর কার্যালয় বা আরব আমিরাত থেকে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

এক সৌদি কর্মকর্তা এ তথ্য অস্বীকার করে রয়টার্সকে বলেছেন যে সৌদি যুবরাজ বৃহস্পতিবার আরব আমিরাত সফরে যাচ্ছেন না এবং নেতানিয়াহুর সঙ্গে দেখাও করছেন না।

ইসরায়েলের চ্যানেল-টুয়েলভ টেলিভিশন বলেছে, নেতানিয়াহু দুই ঘণ্টার সফরে আরব আমিরাতে যাবেন এবং পুরো সময় তিনি আবুধারির বিমানবন্দরে থাকবেন।

গত বছর সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের সাবেক ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করে। প্রতিবেশী ইরানকে নিয়ে এই দেশগুলোর সমান উদ্বেগ রয়েছে।

ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্থাপনে সৌদি আরব উৎসাহ দিলেও ইসরায়েলকে এককভাবে স্বীকৃতি দিতে রাজি নয় মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি।

গত নভেম্বরে নেতানিয়াহু ও সৌদি যুবরাজ গোপনে দেখা করেছিলেন বলে ইসরায়েলি কর্মকর্তারা জানালেও সৌদি আরব তা আনুষ্ঠানিকভাবে অস্বীকার করেছে।

গত ফেব্রুয়ারিতে নেতানিয়াহু একদিনের সফরে উপসাগীয় অঞ্চলে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। পরে বৈশ্বিক করোনা মহামারির কারণে তা স্থগিত করা হয়।

আজকের সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বাহরাইনে যাবেন কি না তা নিশ্চিত করা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, উপসাগরীয় দেশটি সফরের মাধ্যমে নেতানিয়াহু তার দেশের আসন্ন নির্বাচনে নিজের প্রভাব বিস্তারের সুযোগ পেতে পারেন।

গত মঙ্গলবার ইসরায়েলি আর্মি রেডিও’তে এক সাক্ষাৎকারে নেতানিয়াহু আগামী ২৩ মার্চের নির্বাচনে তাকে আবারও বিজয়ী করতে ভোটারদের আহ্বান জানিয়েছেন।

নির্বাচিত হলে উপসাগরীয় অঞ্চলে ‘আরও শান্তি চুক্তি’ সম্ভব হবে উল্লেখ করে তিনি বলেছেন, পাশাপাশি ইরানও ‘পরমাণু বোমা বানাতে পারবে না’।

ইরান বরাবরই পরমাণু বোমা বানানোর কথা অস্বীকার করে আসছে।

আরও পড়ুন:

আমিরাত-ইসরাইল শান্তি চুক্তির ‘অঘোষিত লক্ষ্য’ ইরানকে আক্রমণ

ইসরাইলের উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলো আমিরাত

আমিরাত-ইসরাইল বিমান চলাচলে বাহরাইনের আকাশ ব্যবহারের অনুমতি

আমিরাত-ইসরাইলের মধ্যে বিমান চলাচলে আকাশসীমা ব্যবহারের অনুমতি সৌদির

ইসরায়েলে দূতাবাস খুলছে আরব আমিরাত

ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাতের ‘ঐতিহাসিক’ চুক্তি

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago