মিয়ানমারে সহিংসতার নিন্দায় নিরাপত্তা পরিষদের বিবৃতি, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে দেশটিতে ক্ষমতাসীন সেনা সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
নিরাপত্তা পরিষদের বৈঠক | রয়টার্স ফাইল ফটো

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে দেশটিতে ক্ষমতাসীন সেনা সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আজ বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্স জানায়, চীন ও রাশিয়ার বিরোধিতার কারণে সেনা অভ্যুত্থানের প্রতি নিন্দা ও সেনাবাহিনী সহিংসতা অব্যাহত থাকলে আরও ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিতে ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ।

ব্রিটেনের ওই খসড়াটি সংশোধনের জন্যে চীন, রাশিয়া, ভারত ও ভিয়েতনাম পরামর্শ দেয়। তারা বিবৃতি থেকে সেনা অভ্যুত্থানের প্রতি নিন্দা ও ‘সেনাবাহিনী সংযত না হলে আরও ব্যবস্থা গ্রহণ’র মতো কথাগুলো সরিয়ে ফেলার অনুরোধ জানায়।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতিতে মিয়ানমারে নারী, তরুণ ও শিশুসহ শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর সহিংসতার তীব্র নিন্দা জানানো হয়।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ৬০ জনেরও বেশি বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে এবং প্রায় দুই হাজার মানুষকে নিরাপত্তা বাহিনী আটক করেছে।

গতকাল বুধবার গভীর রাতে ইয়াঙ্গুনের দুটি জেলায় কয়েক শ প্রতিবাদকারীকে আটকে রেখে টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। কয়েকজন প্রতিবাদকারী পুলিশের ব্যারিকেড ভেঙে আশেপাশের রাস্তায় পালাতে চাইলে তাদের মধ্যে বেশ কয়েকজনকে আটক করা হয়। সেসময় তাদেরকে পুলিশ মারধরও করেছে।

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর ধরপাকড় অব্যাহত থাকায় দেশটির ওপর চাপ বাড়াতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বুধবার দেশটির সেনাপ্রধান ও সামরিক নেতা মিন অং হ্লাইংয়ের দুই সন্তান ও তাদের নিয়ন্ত্রণাধীন ছয় প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ অফিসের পরিচালক আন্দ্রিয়া গ্যাকি বলেন, ‘শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নির্বিচারে সহিংসতা মেনে নেওয়া যায় না।’

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এক টুইটে জানান, যুক্তরাজ্যও মিয়ানমারের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে ভাবছে।

আরও পড়ুন:

পুলিশ হেফাজতে সু চি’র দলের আরও এক নেতার মৃত্যু

পুলিশ হেফাজতে সু চি’র দলের এক নেতার মৃত্যু

চীন-রাশিয়ার বিরোধিতায় আবারও মিয়ানমার নিয়ে বিবৃতি দিতে পারেনি নিরাপত্তা পরিষদ

মিয়ানমারের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের বিবৃতি আটকে দিলো চীন

মিয়ানমারের সশস্ত্র বাহিনীর ব্যবসায় ইইউয়ের নিষেধাজ্ঞার প্রস্তুতি

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভ, আজ গুলিতে নিহত ২

মিয়ানমারে বিক্ষোভ: একদিনে নিহত ৩৮, আন্দোলন থামছে না

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, আজ নিহত ৯

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত কমপক্ষে ১৮

মিয়ানমারে সেনাবিরোধী মিছিলে পুলিশের গুলি, নিহত ২

‘কত লাশ দরকার’

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭

সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূতের আহ্বান

মিয়ানমার: ১৯৪৮ থেকে ২০২১

মিয়ানমারে রাতে বাড়ি-বাড়ি পুলিশি তল্লাশি, সকাল থেকে উত্তাল রাজপথ

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

23m ago