ইছামতীর প্রাণ ফেরাতে উচ্ছেদ অভিযান-খনন এ মাসেই

পাবনায় ইছামতী নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদী খননের মাধ্যমে পানির প্রবাহ ফিরিয়ে আনা ও নদীপারে রাস্তা নির্মাণ করে শহরের সৌন্দর্য বৃদ্ধির কাজ শুরু হতে যাচ্ছে এ মাসেই।
দখল-দূষণে মৃতপ্রায় ইছামতী নদী। ছবি: স্টার

পাবনায় ইছামতী নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদী খননের মাধ্যমে পানির প্রবাহ ফিরিয়ে আনা ও নদীপারে রাস্তা নির্মাণ করে শহরের সৌন্দর্য বৃদ্ধির কাজ শুরু হতে যাচ্ছে এ মাসেই।

পাবনা জেলা প্রশাসক কবির মাহামুদ দ্য ডেইলি স্টারকে বলেন, আগামী ৩১ মার্চ ইছামতী নদীর দু‘পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং খনন কাজ শুরু হবে। ইছামতী খনন কাজে কোনরকম অনিয়ম করতে দেওয়া হবেনা বলেও জানান জেলা প্রশাসক।

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সিএস ম্যাপ অনুযায়ী নদীর সীমানা চিহিৃত করে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সীমানা পিলার বসায়ে দেওয়া হবে বলে জানান জেলা প্রশাসক। আনুষ্ঠানিক উচ্ছেদ অভিযান শুরু হওয়ার আগেই তিনি দখলদারদের সরে যাবার আহবান জানান।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের সহকারি পরিচালক মো. মোশারফ হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ৮৪ কিমি দীর্ঘ ইছামতী নদীর পাবনা পৌরসভার মধ্য দিয়ে প্রবাহিত প্রায় ৯ কি.মি এলাকা দখল, দূষণ আর পানির প্রবাহের অভাবে নদীর অস্তিত্ব সংকটাপন্ন।

দখল-দূষণে মৃতপ্রায় ইছামতী নদী। ছবি: স্টার


উচ্ছেদ অভিযানের জন্য এবং একই সাথে নদী পাড়ে রাস্তা নির্মাণের জন্য একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রায় তিন কোটি টাকার কার্যাদেশ দেওয়া হয়েছে। এছাড়া খনন কাজের জন্য ইতোমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে।  যাচাই বাছাই শেষে কার্যাদেশ দেওয়া হবে বলে জানান পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা।

পাবনার পদ্মা নদী থেকে উৎপন্ন হয়ে বিভিন্ন উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে পাবনার বেড়া উপজলার যমুনা নদীতে মিশেছে ইছামতী নদী। উৎসমুখ দখল, ভরাট হয়ে যাওয়ায় নদীতে এখন পানির প্রবাহ নেই।

পাশাপাশি সীমাহীন দখলে মৃতপ্রায় ইছামতী নদীতে প্রাণ ফেরাতে নদীর ৩৮ কি.মি এলাকা খনন করে নদীর পানি প্রবাহ ফিরিয়ে আনতে প্রায় ১২২০ কোটি টাকার প্রকল্পের ডিপিপি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে বলে জানান পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago