সরবরাহ কমায় বেড়েছে পেঁয়াজের দাম

আমদানি ও মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় গত এক সপ্তাহে বেড়েছে পেঁয়াজের দাম।
ফাইল ছবি

আমদানি ও মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় গত এক সপ্তাহে বেড়েছে পেঁয়াজের দাম।

আজ শুক্রবার রাজধানীর মোহাম্মাদপুর টাউন হল মার্কেটের পেঁয়াজ ও মসলার খুচরা বিক্রেতা রিয়াজ হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, আজ দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৪৫-৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, প্রতিকেজি পেঁয়াজের খুচরা মূল্য এক সপ্তাহ আগে ছিল ৩৫-৪০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, মুড়িকাটা নামক দেশি পেঁয়াজের মজুদ ও সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। দেশে উৎপাদিত মুড়িকাটা পেঁয়াজ সাধারণত ডিসেম্বর থেকে উত্তোলন করা হয়। বর্তমানে সেই পেঁয়াজের মৌসুম শেষ হওয়ায় সরবরাহ কমেছে। তবে, বর্তমান মৌসুমের হালি পেঁয়াজ উত্তোলনের সময় এখন। সেই পেঁয়াজ পুরোদমে বাজারে এলেই সরবরাহ বাড়বে ও দাম কমবে বলে জানান ব্যবসায়ীরা।

মিলন এন্টারপ্রইস নামে ভোমরা স্থলবন্দরের একটি পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আসহাদুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, গত দুই থেকে তিন দিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

মোহাম্মদপুর বাজারের পেঁয়াজের পাইকারি বিক্রেতা শাহআলম ডেইলি স্টারকে বলেন, ‘পাইকারি বিক্রিতে সরবরাহ বেড়েছে। তাই দাম কমে যাবে।’

‘পেঁয়াজ উৎপাদনের মূল মৌসুম এসেছে। দুই সপ্তাহের মধ্যেই বাজার স্থিতিশীল হয়ে যাবে’, বলেন তিনি।

প্রতি বছরে বাংলাদেশে ২৫-৩০ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এর মধ্যে দেশীয় উৎপাদন কম থাকায় ১০ লাখ টনের মতো পেঁয়াজ প্রতি বছর আমদানি করতে হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago