ইসরায়েলি ‘নিষেধাজ্ঞা’, জর্ডানের যুবরাজের আল-আকসা মসজিদ সফর বাতিল

ইসরায়েলের ‘নিষেধাজ্ঞার’র কারণে জর্ডানের যুবরাজ হুসেইন বিন আবদুল্লাহ’র জেরুজালেমের আল-আকসা মসজিদ সফর বাতিল করা হয়েছে।
জর্ডানের যুবরাজ হুসেইন বিন আবদাল্লাহ। সেপ্টেম্বর ২১, ২০১৭। ছবি: রয়টার্স

ইসরায়েলের ‘নিষেধাজ্ঞার’র কারণে জর্ডানের যুবরাজ হুসেইন বিন আবদুল্লাহ’র জেরুজালেমের আল-আকসা মসজিদ সফর বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান সাফাদি এ তথ্য জানান বলে জানিয়েছে ইসরায়েলের সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট

তবে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সংযুক্ত আরব আমিরাত সফর ঘিরে উদ্ভূত কূটনৈতিক সংকট নিয়ে কোন মন্তব্য করেননি সাফাদি।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) জানায়, বৃহস্পতিবার সকালে সংযুক্ত আরব আমিরাতে নেতানিয়াহুর পরিকল্পিত ফ্লাইট নিজেদের আকাশসীমায় প্রবেশ করতে বাধা দেয় জর্ডান।

সাফাদি প্যারিসে মিউনিখ গ্রুপের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘জর্ডান এই সফর নিয়ে ইসরায়েলের সঙ্গে একমত হয়েছিল। কিন্তু, আমরা অবাক হয়েছি, শেষ মুহূর্তে ইসরায়েল নতুন ব্যবস্থা আরোপ এবং সফরের কর্মসূচি পরিবর্তন করতে চেয়েছে।’

বৈঠকে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও মিশর, ফ্রান্স, জার্মানি, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধি এবং পাশাপাশি শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের সমন্বয়কারীও উপস্থিত ছিলেন।

সাফাদি বলেন, ‘যুবরাজ আল-আকসা মসজিদে ইসরা এবং মিরাজের প্রার্থনা করতে এই ভ্রমণ করতে চেয়েছিলেন।’

সাফাদি আল-আকসা মসজিদ নিয়ে জর্ডানের অবস্থান পুনরাবৃত্তি করে বলেন, এর পুরো এলাকা ‘শুধুমাত্র মুসলমানদের জন্য একটি উপাসনাস্থল। এই পবিত্র স্থানের ওপর ইসরায়েলের কোনো সার্বভৌমত্ব নেই।’

গত বুধবার সংবাদমাধ্যম কান ১১-এর খবরে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে সম্মত নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে জর্ডানের ব্যর্থতার পর যুবরাজের সফর বাতিল করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জর্ডানের একটি নির্দিষ্ট সংখ্যক নিরাপত্তারক্ষী নিয়ে সফরের কথা ছিল। কিন্তু, তারা বড় পরিসরে নিরাপত্তারক্ষী আনার সিদ্ধান্ত নেয়। ইসরায়েল তাদের সম্মত নিরাপত্তা ব্যবস্থায় অবিচল থাকলে জর্ডান সফর বাতিলের সিদ্ধান্ত নেয়।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

3h ago