রিয়ালের শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রাখলেন বেনজেমা

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ২-১ গোলে জিতেছে রিয়াল।
benzema double
ছবি: টুইটার

পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দল এলচে। ঘরের মাঠে তাদের বিপক্ষেই কিনা পিছিয়ে পড়ল রিয়াল মাদ্রিদ! শঙ্কা জাগল লা লিগার শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে থাকা নিয়ে। তবে দলকে পা হড়কাতে দিলেন না করিম বেনজেমা। তার নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিল লস ব্লাঙ্কোসরা।

শনিবার রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ২-১ গোলে জিতেছে রিয়াল। দলকে জয়ে ফেরাতে জোড়া গোল করেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা। লিগের আগের দুটি ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ও অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে ড্র করেছিল জিনেদিন জিদানের শিষ্যরা।

একাদশে চার পরিবর্তন নিয়ে মাঠে নামে রিয়াল। চোট কাটিয়ে গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো খেলতে নামেন দলটির অধিনায়ক সার্জিও রামোস। তার পাশাপাশি ফেরানো হয় ফেদেরিকো ভালভার্দে, ইস্কো ও ভিনিসিয়ুস জুনিয়রকে। তাই বদলি তালিকায় স্থান হয় টনি ক্রুস, লুকা মদ্রিচ, রদ্রিগো ও মার্কো আসেনসিওর।

ফরমেশনেও বদল আনেন জিদান। ৩-১-৪-২ ছকে খেলতে নামে রিয়াল। তবে প্রথমার্ধে খুব একটা সুবিধা করতে পারেনি তারা। প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতে হিমশিম খেতে হয় তাদের। উল্টো গোলরক্ষক থিবো কোর্তোয়ার কল্যাণে বেশ কয়েকবার গোল হজম করা থেকে বেঁচে যায় স্বাগতিকরা।

৩৯তম মিনিটে তেতে মোরেন্তের বিপজ্জনক ক্রস ফিরিয়ে দেন কোর্তোয়া। এলচের কোনো খেলোয়াড় আশেপাশে না থাকায় বিপদ ঘটেনি। ৫৯তম মিনিটে আবারও রিয়ালের ত্রাতা তিনি। গুইদো কারিয়োর শট রুখে দেন বেলজিয়ান এই তারকা।

তবে দুই মিনিট পর পিছিয়ে পড়ে রিয়াল। কর্নার থেকে মোরেন্তে বল ফেলেন ছয় গজের বক্সে। রাফায়েল ভারানেকে এড়িয়ে দানি কালভো করেন জোরালো হেড। বল ক্রসবারের নিচের দিকে লেগে গোললাইন অতিক্রম করে।

courtois
ছবি: টুইটার

সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে রিয়াল। একেবারে তিনটি পরিবর্তন আনেন জিদান। মদ্রিচ, ক্রুস ও রদ্রিগোকে নামানো হয়। খেলায় পড়তে শুরু করে তাদের নিয়ন্ত্রণের ছাপ। ৭০তম মিনিটে ক্রুসের ফ্রি-কিকে হেড করেন কাসেমিরো। তবে বল লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

কাঙ্ক্ষিত গোলের দেখা লিগের শিরোপাধারীরা পেয়ে যায় তিন মিনিট পরই। মদ্রিচের ক্রসে মাথা ছুঁইয়ে সফরকারীদের জাল কাঁপান বেনজেমা। এরপর শুরু হয় জয়সূচক গোলের খোঁজে মুহুর্মুহু আক্রমণ।

৭৮তম মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শট নেন। অল্পের জন্য তা লক্ষ্যভ্রষ্ট হলে হতাশা বাড়ে রিয়ালের। তবে তা স্থায়ী হয়নি। একেবারে শেষ মুহূর্তে রোমাঞ্চকর জয় নিশ্চিত করেন বেনজেমা।

কাসেমিরোর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সের প্রান্ত থেকে বাঁ পায়ে কোণাকুণি শট নেন এই অভিজ্ঞ তারকা। দূরের পোস্টে লেগে বল জড়ায় জালে। চলতি লিগে বেনজেমার এটি ১৫তম গোল। সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনি আছেন তিনে।

রাতের পরের ম্যাচে ফের হোঁচট খেয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদ। গোলশূন্য ড্র করেছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি। নিজেদের মাঠে তাদেরকে রুখে দিয়েছে গেতাফে। আসরের শেষ ৮ ম্যাচে ১১ পয়েন্ট খুইয়েছে অ্যাতলেতিকো।

দারুণ জয়ে ফের পয়েন্ট তালিকার দুইয়ে উঠেছে রিয়াল। ২৭ ম্যাচে তাদের অর্জন ৫৭ পয়েন্ট। সমান ম্যাচে অ্যাতলেতিকোর সংগ্রহ ৬৩ পয়েন্ট। তিনে থাকা বার্সা ২৬ ম্যাচে পেয়েছে ৫৬ পয়েন্ট। অর্থাৎ জমে উঠতে শুরু করেছে লা লিগার শিরোপার লড়াই।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago