সরকার সয়াবিন তেলের দাম বাড়াল লিটারে ৪ টাকা

সরকার ভোজ্য তেলের খুচরা মূল্য বাড়িয়েছে। ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য লিটারপ্রতি ১৩৫ টাকা থেকে ১৩৯ টাকা করা হয়েছে।

সরকার ভোজ্য তেলের খুচরা মূল্য বাড়িয়েছে। ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য লিটারপ্রতি ১৩৫ টাকা থেকে ১৩৯ টাকা করা হয়েছে।

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মূল্য বাড়ানোর বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, খোলা পাম ওয়েলের (সুপার) খুচরা মূল্য প্রতি লিটারে ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। গত মাসে এর দাম ছিল ১০৪ টাকা। খোলা সয়াবিন তেলের দাম ১১৫ টাকা থেকে বাড়িয়ে প্রতি লিটারে ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেলের সর্বাধিক খুচরা মূল্য লিটারপ্রতি ১৩৫ টাকা থেকে ১৩৯ টাকা করা হয়েছে। আর, পাঁচ লিটার বোতলের দাম ৬৩০ টাকা থেকে বাড়িয়ে ৬৬০ টাকা করা হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী আন্তর্জাতিক দামের সঙ্গে সামঞ্জস্য করে দেশীয় বাজারে ভোজ্যতেলের দামের ঘোষণা দেন।

আজ বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় মূল্য নির্ধারণ কমিটি আমদানিকারক, প্রস্তুতকারক, পাইকারি ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে পরামর্শ করে এ নতুন দাম ঘোষণা করেছে।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে বর্তমানে অপরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি টন এক হাজার ২৭৫ ডলার এবং অপরিশোধিত পাম ওয়েলের দাম প্রতি টন এক হাজার ৩৭ ডলার।

বাংলাদেশ বার্ষিক প্রায় ২০ লাখ টন ভোজ্যতেল ব্যবহার করে এবং আমদানি করে এ চাহিদার শতকরা ৯০ ভাগ পূরণ করে।

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

39m ago