ইতিহাস গড়া মেসির জোড়া গোলে বার্সার দুর্দান্ত জয়

বার্সার জয়ে জমে উঠল লা লিগার শিরোপার লড়াই। টানা ১৭ ম্যাচ ধরে অপরাজিত থাকা দলটি অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান ৪-এ নামিয়ে এনেছে।
messi huesca
ছবি: টুইটার

মাঠে নেমেই আরও একবার ইতিহাসের পাতায় ঠাঁই নিলেন লিওনেল মেসি। স্মরণীয় ম্যাচটাকে তিনি উদযাপন করলেন জোড়া গোলে। তার নৈপুণ্যে হুয়েস্কাকে উড়িয়ে দিল বার্সেলোনা। রিয়াল মাদ্রিদকে টপকে ফের পয়েন্ট তালিকার দুইয়ে উঠল রোনাল্ড কোমানের দল।

সোমবার রাতে লা লিগার পয়েন্ট তালিকার তলানির দল হুয়েস্কাকে পাত্তা দেয়নি বার্সা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে তারা জিতেছে ৪-১ গোলে। আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি ছাড়াও দলটির হয়ে জালের দেখা পান আঁতোয়ান গ্রিজমান ও অস্কার মিনগেজা। অতিথিদের পক্ষে সান্ত্বনাসূচক গোলটি করেন রাফা মীর।

এতদিন বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল জাভি হার্নান্দেজের দখলে। সব প্রতিযোগিতা মিলিয়ে সাবেক স্প্যানিশ মিডফিল্ডার মাঠে নেমেছিলেন ৭৬৭ ম্যাচে। হুয়েস্কার বিপক্ষে ওই রেকর্ডে ভাগ বসিয়েছেন মেসি। 

বল দখলে একচ্ছত্র নিয়ন্ত্রণের পাশপাশি আক্রমণেও প্রাধান্য দেখায় বার্সা। তুলনামূলকভাবে খুব বেশি সুযোগ তৈরি করতে তারা পারেনি। তবে সেগুলো ঠিকঠাক কাজে লাগানোয় বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালানরা। মেসি-গ্রিজমানদের নেওয়া ১২ শটের পাঁচটি ছিল লক্ষ্যে।

১৩তম মিনিটে স্বাগতিকদের উল্লাসে মাতান মেসি। ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে চোখ ধাঁধানো একটি গোল করেন তিনি। ৩৫তম মিনিটে আরেকটি দর্শনীয় গোলে ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজমান। ফরাসি ফরোয়ার্ড দূর থেকে বুলেট গতির শটে জাল কাঁপান।

barcelona huesca
ছবি: টুইটার

সাত মিনিট পর ব্যবধান আরও বাড়তে পারত। কিন্তু ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের প্রচেষ্টা বাধা পায় ক্রসবারে। উল্টো বিরতির ঠিক আগে ব্যবধান কমায় হুয়েস্কা। ডি-বক্সে বার্সা গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের ফাউলের শিকার হওয়া মীর নিজেই পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন।

৫৩তম মিনিটে আবারও বার্সার গোল। মেসির ক্রসে হেড করে প্রতিপক্ষ গোলরক্ষক আলভারো ফার্নান্দেজকে পরাস্ত করেন মিনগেজা। যুব দল থেকে উঠে আসা স্প্যানিশ ডিফেন্ডারের মূল দলের জার্সিতে এটি প্রথম গোল।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে একক নৈপুণ্যে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন মেসি। ডান প্রান্ত দিয়ে বল নিয়ে আক্রমণে উঠে ধীরে ধীরে ভেতরের দিকে ঢুকতে থাকেন তিনি। এরপর ডি-বক্সের বাইরে থেকে নেন কোণাকুণি শট। চলতি লিগে ২১ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন তিনি।

বার্সার জয়ে জমে উঠল লা লিগার শিরোপার লড়াই। টানা ১৭ ম্যাচ ধরে অপরাজিত থাকা দলটি অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান ৪-এ নামিয়ে এনেছে। ২৭ রাউন্ড শেষে কোমানের দলের পয়েন্ট ৫৯। ৬৩ পয়েন্ট নিয়ে অ্যাতলেতিকো শীর্ষে ও ৫৭ পয়েন্ট নিয়ে রিয়াল আছে দুইয়ে।

Comments

The Daily Star  | English

Fixed expenses to eat up 40pc of next budget

The government has to spend about 40 percent of the next budget on subsidies, interest payments, and salaries and allowances of government employees, which will limit its ability to spend on social safety net, health and education.

Now