রোহিতের কাছে ভয়ডরহীন ক্রিকেট শিখেছেন ইশান

২২ বছরের টগবগে তরুণের বেড়ে ওঠার, সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর গল্প ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার কাছে শুনিয়েছেন তার শৈশবের কোচ উত্তম মজুমদার।
ishan kishan
ছবি: বিসিসিআই

আন্তর্জাতিক অভিষেকে বিধ্বংসী ব্যাটিংয়ে আলো কেড়েছেন ইশান কিশান। ভারতের এই বাঁহাতি ব্যাটসম্যানের বন্দনা তাই শুরু হয়েছে ক্রিকেট দুনিয়ায়। ২২ বছরের টগবগে তরুণের বেড়ে ওঠার, সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর গল্প ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার কাছে শুনিয়েছেন তার শৈশবের কোচ উত্তম মজুমদার। তিনি বলেছেন, দেশটির তারকা ক্রিকেটার রোহিত শর্মার কাছে তেড়েফুঁড়ে ব্যাটিংয়ের তালিম নিয়েছেন ইশান।

গত রবিবার ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে অভিষিক্ত হন ইশান। আহমেদাবাদে ওপেনিংয়ে নেমে ৩২ বলে ৫৬ রানের আগ্রাসী ইনিংস খেলেন তিনি। ৫ চার ও ৪ ছক্কা হাঁকাতে আদিল রশিদ, বেন স্টোকস, স্যাম কারানদের অনায়াসে খেলেন তিনি। তার গড়ে দেওয়া ভিতে ১৩ বল হাতে রেখে ১৬৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করে সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফেরায় ভারত।

ইশানের পথচলার শুরুটা হয়েছিল মাত্র ৫ বছর বয়সে। পাটনার মইন-উল-হক স্টেডিয়ামে বাবা প্রণব কুমার পাণ্ডে তাকে নিয়ে যান কোচ উত্তমের কাছে। এরপর নানা ধাপ অতিক্রম করে সামনে এগিয়ে চলার গল্প। ওই ঘটনার প্রায় ১৬ বছর যখন ছুঁইছুঁই, তখনই খুলে গেল জাতীয় দলের দরজা। ভারতের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি অভিষেকে হাফসেঞ্চুরি করে স্মরণীয় মুহূর্ত রাঙান তিনি। ম্যাচসেরার পুরস্কারও অবধারিতভাবে ওঠে তার হাতে।

প্রিয় শিষ্যকে নিয়ে ভীষণ গর্বিত উত্তম মঙ্গলবার বলেছেন, ‘এটা অনেক লম্বা একটা সফর। ইশান ও আমার ১৬ বছরের কঠোর পরিশ্রমের যোগফল এটা। সে অনেক সংগ্রাম করেছে এবং এই পর্যায়ে পৌঁছাতে প্রচুর কাজ করেছে। ভারতের জার্সিতে তার অভিষেক এবং ম্যাচ জেতানো ইনিংস খেলতে দেখা আমার জন্য গর্বের মুহূর্ত ছিল। আমি টেলিভিশনের সামনে বসে তার খেলা দেখছিলাম। আমি কান্না ধরে রাখতে পারিনি যখন সে তার ইনিংসটি আমার বাবাকে উৎসর্গ করে, যিনি সম্প্রতি মারা গেছেন।’

Rohit Sharma

ইশান পাদপ্রদীপের আলোয় আসেন আইপিএলের সবশেষ মৌসুমে। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে চোখ ধাঁধানো পারফরম্যান্স উপহার দেন তিনি। দলকে শিরোপা জেতাতে তার ছিল গুরুত্বপূর্ণ অবদান। ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়ে ১৪ ম্যাচে তিনি করেন ৫১৬। ৫৭.৩৩ গড় ও ১৪৫.৭৬ স্ট্রাইক রেট, দুটোই ঈর্ষা জাগানিয়া। চারটি হাফসেঞ্চুরির মধ্যে সর্বোচ্চ ছিল ৯৯ রানের একটি ইনিংস!

মুম্বাইয়ের অধিনায়ক রোহিতের সঙ্গে জুটি বেঁধে ইনিংসের গোড়াপত্তনের সুযোগ মিলেছিল ইশানের। সিনিয়র তারকার সঙ্গে বোঝাপড়ার সুফল এখন মিলছে বলে মনে করছেন উত্তম, ‘রোহিতের কাছ থেকে সে অনেক আত্মবিশ্বাস পেয়েছে। রোহিতের নেতৃত্বে সে প্রচুর ক্রিকেট খেলেছে। ভয়ডরহীন খেলার কলাকৌশল রোহিতের কাছ থেকে শিখেছে সে। রোহিত কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক নয়, মেন্টরও। সংযুক্ত আরব আমিরাতে আগের আইপিএলে রোহিত তাকে ওপেনিংয়ের সুযোগ দিয়েছিল। এমন একজন অধিনায়ক পেয়ে ইশান আসলেই খুব ভাগ্যবান।’

উল্লেখ্য, ভারত-ইংল্যান্ডের তৃতীয় টি-টোয়েন্টি মাঠে গড়াবে মঙ্গলবারই। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

10h ago