মোদিকে স্বাগত জানাতে তৈরি হচ্ছে শ্যামনগর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালী মন্দির পরিদর্শন করবেন ২৭ মার্চ। উপজেলার ঈশ্বরীপুরে অবস্থিত ঐতিহাসিক এই মন্দিরে মোদির আগমন ঘিরে সাজানো হচ্ছে শ্যামনগরকে।
শ্যামনগরের যশোরেশ্বরী কালী মন্দিরে ভারতের প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে নতুন সাজে সাজানো হয়েছে। ছবি: কল্যাণ ব্যানার্জি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালী মন্দির পরিদর্শন করবেন ২৭ মার্চ। উপজেলার ঈশ্বরীপুরে অবস্থিত ঐতিহাসিক এই মন্দিরে মোদির আগমন ঘিরে সাজানো হচ্ছে শ্যামনগরকে। 

সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল দ্য ডেইলি স্টারকে জানান, ২৭ মার্চ ভারতীয় প্রধানমন্ত্রী যশোরেশ্বরী কালী মন্দির পরিদর্শনকে কেন্দ্র করে গোটা শ্যামনগরে নিরাপত্তা বলয় তৈরিসহ পরির্দশনস্থল ও আশপাশের এলাকাকে মনোমুগ্ধকর সাজে সাজানো হচ্ছে।

প্রশাসনের সর্বোচ্চ পর্যায় থেকে প্রতিনিয়ত প্রস্তুতির খুঁটিনাটি খতিয়ে দেখতে সব পক্ষকে নিয়ে নিয়মিত সভা হচ্ছে বলে জানান তিনি।

জেলা প্রশাসক জানান, ভারতের প্রধানমন্ত্রীকে আতিথেয়তা দিতে এতটুকু কমতি রাখতে চায় না ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ। মোদির আগমন থেকে পরির্দশন—যাবতীয় কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করছে এসএসএফ।

শনিবার সরেজমিনে ঈশ্বরীপুর এলাকায় গিয়ে দেখা যায়, যশোরেশ্বরী কালী মন্দির সংলগ্ন এলাকার যাবতীয় অবৈধ স্থাপনা অপসারণ করা হয়েছে। মোদি ও তার সফরসঙ্গীদের বহনকারী হেলিকপ্টার অবতরণের জন্য ঈশ্বরীপুরে সোবহান বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের মাঠসহ ওই এলাকায় প্রায় ছয়টি হেলিপ্যাড নির্মাণের কাজ এগিয়ে চলেছে। হেলিকপ্টার থেকে নামার পর তিনি যে রাস্তা দিয়ে মন্দির এলাকায় যাবেন, সেগুলো সংস্কার করা হচ্ছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিদ্যুৎ বিভাগের সদস্যরা কাজ করছেন। মন্দির পরিদর্শনের আগে ও পরে যদি তিনি সেখানে অবস্থান করতে চান, সে জন্য মন্দিরের দুটি অতিথি কক্ষ সজ্জিত করার পাশাপাশি বিকল্প বিশ্রামাগারসহ শৌচাগার নির্মাণেরও কাজ চলছে।

ইতিমধ্যে মন্দির ও প্রাচীর রঙ করে প্রাচীরের ভাঙা অংশ মেরামত করা হয়েছে। মন্দিরের প্রবেশদ্বারে প্রায় ২০০ বছরের পুরনো বটতলা অংশের গর্ত বন্ধ করে ইট-পাথরের মিশ্রণে দৃষ্টিনন্দন বিস্তৃত চাতাল গড়ে তোলা হচ্ছে।

বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিদের পাশাপাশি বিশিষ্টজনেরা এর আগে যশোরেশ্বরী কালী মন্দির পরির্দশন করলেও কোনো দেশের সরকার প্রধানের এটাই প্রথম শ্যামনগরে আগমন। আর, সেজন্য মোদির আগমনকে ঘিরে রীতিমত উৎসবের আবহ তৈরি হয়েছে শ্যামনগরসহ গোটা সাতক্ষীরাজুড়ে। নরেন্দ্র মোদির সফরকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে ইতিমধ্যে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল একাধিকবার শ্যামনগর পরিদর্শন করেছেন।

খুলনা বিভাগীয় কমিশনার ও সাতক্ষীরা জেলা প্রশাসকসহ প্রতিদিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সরেজমিনে গিয়ে শ্যামনগরের ঈশ্বরীপুরের যশোরেশ্বরী মন্দির এলাকার খুঁটিনাটি বিষয় পর্যবেক্ষণ করছেন।

প্রশাসন সূত্রে জানা যায়, হেলিকপ্টার থেকে নামার পর থেকে মন্দির পর্যন্ত রাস্তার দুই পাশ রঙিন কাপড়ে মুড়ে দেওয়া হবে। ইতিমধ্যে মন্দির এলাকায় গমনাগমনাকারীদের পর্যবেক্ষণে পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে।

যশোরেশ্বরী কালী মন্দির সনাতন ধর্মালম্বীদের কাছে অতি গুরুত্বপূর্ণ একটি স্থান। সারা পৃথিবীতে সনাতন ধর্মের ৫১ পীঠের একটি যশোরেশ্বরী মন্দির। দেশ-বিদেশের বহু সনাতন ধর্মের অনুসারীরা প্রতি বছর শ্যামনগরের ঈশ্বরীপুর যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শনে আসেন ও সেখানে দেবীর সন্তুষ্টির জন্য পূজা অর্চনা দিয়ে থাকেন। সনাতন ধর্মালম্বীদের বাইরেও ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায় অসংখ্য মানুষ বিভিন্ন সময়ে এ কালী মন্দির দর্শন করেন।

সানতন ধর্মালম্বীদের বিশ্বাস, দেহত্যাগের পর দেবী সতীর শরীর যে ৫১ খণ্ড হয়ে যায় তার পাঁচটি খন্ড বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। অন্য অংশগুলো ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ও চীনে পড়ে। এর মধ্যে ঈশ্বরীপুর গ্রামে সতীর করকমল বা পাণিপদ্ম পতিত হয়।

মুজিব বর্ষ উপলক্ষে আগামী ২৬ মার্চ নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসবেন। সফরে তিনি জাতির পিতার সমাধিস্থল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাওয়ার আগে সকালের দিকে শ্যামনগরের ঈশ্বরীপুর যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন করবেন।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

3h ago