আন্তর্জাতিক

কৃষক বিদ্রোহ: দিল্লির প্রধান প্রবেশপথগুলো এখনো বন্ধ, বিকল্প রুটে যান চলাচল

ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকরা দিল্লির তিনটি প্রধান প্রবেশপথ অবরুদ্ধ করে রেখেছেন। যে কারণে যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহার করার পরামর্শ দিয়েছে ট্রাফিক বিভাগ।
কৃষক আন্দোলনের ফাইল ছবি | সংগৃহীত

ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকরা দিল্লির তিনটি প্রধান প্রবেশপথ অবরুদ্ধ করে রেখেছেন। যে কারণে যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহার করার পরামর্শ দিয়েছে ট্রাফিক বিভাগ।

আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্দোলনরত কৃষকরা আজ দিল্লির সিংঘু, ঘাজিপুর ও টিকরি প্রবেশপথ অবরুদ্ধ করে রেখেছে। সে কারণে যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহার করার পরামর্শ দিয়েছে ট্রাফিক বিভাগ। এর ফলে দিল্লির বেশকিছু সড়কে ট্রাফিক জ্যাম বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

দিল্লি ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘ঘাজিপুর, সিংঘু, ধানসা, মাঙ্গেশপুর, হরিওয়ালি ও টিকরি প্রবেশপথের যান চলাচল বন্ধ রয়েছে। তবে, নয়ডা ও দিল্লির মধ্যকার চিল্লা প্রবেশপথ দুই পাশেই খোলা রয়েছে।’

গত বছরের নভেম্বর থেকে দিল্লির প্রবেশপথে অবস্থান করছেন আন্দোলনরত কৃষকরা। ডিসেম্বর-জানুয়ারির তীব্র শীতেও তারা রাস্তায় তাঁবু খাটিয়ে থেকেছেন। এখন গরমের প্রস্তুতি হিসেবে দিল্লির প্রবেশপথের কাছে রাস্তার পাশেই ইটের ঘর বানাতে শুরু করেছেন। গত বছর নভেম্বর থেকে ১০ দফারও বেশি আলোচনার পরেও সরকার ও আন্দোলনরত কৃষকরা তিনটি কৃষি আইন নিয়ে সমঝোতায় পৌঁছাতে পারেনি।

আগামী ২৬ মার্চ কৃষি আন্দোলনের চার মাস পূর্ণ হবে। এদিন সর্বভারতীয় ধর্মঘট বা ভারত বন্ধের ডাক দিয়েছেন আন্দোলনরত কৃষকরা। ভারত বন্ধের পরিকল্পনার জন্য ট্রেড ইউনিয়ন ও অন্যান্য গণসংগঠনের সমন্বয়ে একটি যৌথ সম্মেলনের আয়োজন করা হবে বলে জানিয়েছে কৃষক ইউনিয়নের সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা।

গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর সমাবেশে সহিংসতার ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

আরও পড়ুন:

গরমে তাঁবুতে থাকা দায়, ইটের ঘর বানাচ্ছেন কৃষকরা

রাস্তায় মেডিকেল সেন্টার, ওয়াশিং মেশিন, লাইব্রেরি: দিল্লিতে আন্দোলনরত কৃষক জীবন

ভারতের কৃষি আইনের পক্ষে যুক্তরাষ্ট্র

কৃষক বিদ্রোহ: ব্যারিকেড ভেঙে দিল্লিতে

কৃষক বিদ্রোহ: দিল্লিতে সহিংস বিক্ষোভ, ট্রাক্টর উল্টে নিহত ১

কৃষক বিদ্রোহ: ‘আমাদের বার্তা পৌঁছে দিয়েছি’

কৃষক বিদ্রোহ: বিতর্কিত আইন স্থগিতের সিদ্ধান্ত

ভারতে কৃষক বিদ্রোহ

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

11m ago