করোনাভাইরাস

১০.৪৫ শতাংশ, ২৪ ঘণ্টায় আবার ২ অংকে পৌঁছাল শনাক্তের হার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও দুই হাজার ১৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। এর আগের ২৪ ঘণ্টার তুলনায় শনাক্ত আজ আরও বেড়েছে। এর আগের ২৪ ঘণ্টায় এক হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত হয়েছিল।
ছবি: সংগৃহীত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও দুই হাজার ১৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। এর আগের ২৪ ঘণ্টার তুলনায় শনাক্ত আজ আরও বেড়েছে। এর আগের ২৪ ঘণ্টায় এক হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত হয়েছিল।

গতকালের তুলনায় আজ মৃত্যুও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬ জন। এর আগের দিন মারা গিয়েছিল ১১ জন। এখন পর্যন্ত মারা গেছেন আট হাজার ৬২৪ জন।

আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ২০ হাজার ৯২৫টি নমুনা পরীক্ষা করে করোনায় আক্রান্ত আরও দুই হাজার ১৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪৫ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় ২৪ হাজার ২৭৫টি নমুনা পরীক্ষা করে করোনায় আক্রান্ত আরও এক হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত করা হয়েছিল। তখন শনাক্তের হার ছিল সাত দশমিক ৬৮ শতাংশ। দেশে এখন পর্যন্ত পাঁচ লাখ ৬৪ হাজার ৯৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

আর আগে, গত ১৯ ডিসেম্বর ১২ হাজার ৩০০টি নমুনা পরীক্ষা এক হাজার ২৬৭ জনের করোনা শনাক্ত হয়। ওই দিন শনাক্তের হার ছিল ১০ দশমিক ৩০। এরপর থেকে শনাক্তের হার ১০’র নিচে ছিল। সর্বশেষ আজ আবার তা ১০ ছাড়াল।

আর ৮ ডিসেম্বর ১৭ হাজার ৮৪টি নমুনা পরীক্ষা করে দুই হাজার ২০২ জনের করোনা শনাক্ত করা হয়। ওই দিনের পর আজ আবার এক দিনে সর্বোচ্চ দুই হাজার ১৮৭ জনের করোনা শনাক্ত হলো।

আজ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৬ জনের মধ্যে ১২ জন পুরুষ ও চার জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে তিন জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, একজনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে ও ষাটোর্ধ্ব ১২ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৭ হাজার ৫২৩ জন। সব মিলিয়ে এ পর্যন্ত ৪৩ লাখ ৪৯ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ। আর মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬১ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

আরও পড়ুন:

২৪ ঘণ্টায় শনাক্ত ১৮৬৫, তিন মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ

Comments

The Daily Star  | English

1.6m marooned in Sylhet flood

Eid has not brought joy to many in the Sylhet region as homes of more than 1.6 million people were flooded and nearly 30,000 had to move to shelter centres.

7h ago