সাকিবের বিকল্প পূরণে কাজ করছি আমরা: তামিম

নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট দলের সেরা তারকা সাকিব আল হাসান। ব্যাট হাতে যেমন দলকে নেতৃত্ব দিয়ে থাকেন, বল হাতে তো বিকল্প পাওয়াই কঠিন। সেই সাকিব নিউজিল্যান্ডের বিপক্ষে খেলছেন না। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে আগেই ছুটি নিয়েছেন তিনি। বলা হয়, তার ঘাটতি পূরণ করতে হলে দুইজন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করতে হয় একাদশে। যা বাস্তবে অসম্ভব। তবে দেশ সেরা এ তারকার বিকল্প খুঁজতে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল খান।
Shakib Al Hasan & Tamim Iqbal
ফাইল ছবি: বিসিবি

নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট দলের সেরা তারকা সাকিব আল হাসান। ব্যাট হাতে দলকে নেতৃত্ব দিয়ে থাকেন, বল হাতে তো বিকল্প পাওয়াই কঠিন। সেই সাকিব নিউজিল্যান্ডের বিপক্ষে খেলছেন না। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে আগেই ছুটি নিয়েছেন তিনি। বলা হয়, তার ঘাটতি পূরণ করতে হলে দুইজন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করতে হয় একাদশে। যা বাস্তবে অসম্ভব। তবে দেশ সেরা এ তারকার বিকল্প খুঁজতে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল খান।

তবে এবারই প্রথম সাকিবকে ছাড়া খেলছে না বাংলাদেশ। এর আগেও নানা কারণে দলের সঙ্গে ছিলেন না তিনি। কখনো ছুটি নিয়েছেন, কখনো ইনজুরি আবার কখনো ছিলেন নিষেধাজ্ঞার খড়গে। তাই তাকে ছাড়া খেলার উপায়টা জানা আছে বাংলাদেশ দলের। এছাড়া যে কোনো সময় যে কোনো গুরুত্বপূর্ণ খেলোয়াড় ইনজুরিতে পড়তেই পারেন। তাদের ঘাটতি পূরণ করতে বিকল্প কেউ এগিয়ে আসেন। এবারও এমন কিছুই পরিকল্পনা করেছেন বলে জানান তামিম।

'আমাদের প্রস্তুত থাকতে হবে যে, সব ক্রিকেটারকে সবসময় পাওয়া যাবে না। ইনজুরি বা অন্য নানা ব্যাপার থাকবেই। আমাদের এখন এভাবেই এগোতে হবে, যা আমরা করছিও, কোনো কারণে কেউ না খেলতে পারলে, সেটা আমি হই বা সাকিব বা মুশফিক, দল যেন বাধাগ্রস্ত না হয়। হ্যাঁ, সাকিবের মতো একজনের বিকল্প পাওয়া সহজ নয়। তবে আমরা এটা নিয়ে কাজ করছি যেন কেউ না থাকলে অন্যরা তা পূরণ করতে পারে।' -সাকিবের অনুপস্থিতি নিয়ে এমনটাই বলেন অধিনায়ক।

দুদিন আগেই পুত্র সন্তানের বাবা হয়েছেন সাকিব। তাই নিউজিল্যান্ডে টাইগারদের সঙ্গে যোগ দিতে বাঁধা নেই তার। কিন্তু তারপরও তাকে পাচ্ছে না বাংলাদেশ। কারণ করোনাভাইরাসের প্রাদুর্ভাব। নিউজিল্যান্ডের নিয়ম অনুযায়ী, ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে তাকে। তাই চাইলেও সাকিব পাওয়ার কোনো উপায় নেয় বাংলাদেশের।

এছাড়া ইনজুরি সমস্যা রয়েছে তামিমেরও। তবে প্রথম ওয়ানডেতেই মাঠে থাকতে পারবেন বলে আশাবাদী অধিনায়ক, 'আমার খেলার সম্ভাবনা প্রথম ম্যাচে অনেকটা। আমার মনে হয় না কোনো সমস্যা হবে। আরেকটু পূর্ণ ছন্দে অনুশীলন করার চেষ্টা করব। আমি আশাবাদী প্রথম ওয়ানডেতে খেলা নিয়ে। আমার ইনজুরিতে আসলে দুইটা জায়গা নিয়ে ঝামেলা ছিল। শেষ যেটা ছিল সেটা হলো হ্যামস্ট্রিং নিয়ে। তবে এখন সেটা মোটামুটি ভালো আছে। আজকে আমি অনুশীলনও করেছি। কাল আমি সব ধরনের খেলায় কার্যকর থাকবো।'

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

30m ago