এক সিরিজ পরই সৌম্যকে নিয়ে পরীক্ষা-নীরিক্ষার সমাপ্তি

‘ফিনিশার’ রূপে তাকে যাচাই করার পরিকল্পনা থেকে সরে এসেছে টিম ম্যানেজমেন্ট। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে ‘ওপরে’ অর্থাৎ টপ-অর্ডারে পুরনো জায়গায় দেখা যাবে এই বাঁহাতিকে।
Soumya Sarkar
ছবি: বিসিবি

‘সৌম্যর সাত নম্বর পজিশন নিয়ে কোচ (রাসেল ডমিঙ্গো) আপনাদের ইঙ্গিত দিয়েছেন। আমি বলতে চাই, এই বার্তাটা সৌম্যকে দেওয়া হয়েছিল চার থেকে পাঁচ মাস আগে। এটা এমন এক জায়গা, যেখানে আমরা এখন পর্যন্ত উপযুক্ত কোনো ব্যাটসম্যানকে খুঁজে পাইনি। এখন যদি কাউকে না পাওয়া যায়, তখন কাউকে তো তৈরি করতে হয়।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজের আগে কথাগুলো বলেছিলেন অধিনায়ক তামিম ইকবাল। তিন ম্যাচের প্রথম দুটিতে সুযোগ মেলেনি সৌম্য সরকারের। শেষটিতে ৮ বলে ৭ রান করে রানআউট হয়ে যান তিনি। তবে তার পজিশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষার ইতি ঘটছে সেখানেই। ‘ফিনিশার’ রূপে তাকে যাচাই করার পরিকল্পনা থেকে সরে এসেছে টিম ম্যানেজমেন্ট। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে ‘ওপরে’ অর্থাৎ টপ-অর্ডারে পুরনো জায়গায় দেখা যাবে এই বাঁহাতিকে।

সাত নম্বরে একজন হার্ড-হিটার ব্যাটসম্যানের খোঁজে অনেক দিন থেকেই আছে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত মেলেনি। উইন্ডিজের বিপক্ষে সেই ঘাটতি পূরণে খেলানো হয় সৌম্যকে। কিন্তু ওয়ানডে ক্যারিয়ারে এখন পর্যন্ত যে ৫৫ ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমেছেন সৌম্য, তার বেশিরভাগে তিনি খেলেছেন ওপেনিংয়ে। এই পজিশনে ৩৭ ইনিংসে ৩৩.৯৭ গড়ে তার সংগ্রহ ১১৫৫ রান। তিনি সবচেয়ে সফল অবশ্য তিন নম্বর পজিশনে। ১৩ ইনিংসে ৩৯.৩৮ গড়ে করেছেন ৫১২ রান। সাতে নামার অভিজ্ঞতা তার হয়েছে তিনবার। ১৫.৩৩ গড়ে পেয়েছেন মোটে ৪৬ রান। 

আগামী ২০ মার্চ ডানেডিনে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডে। তার আগে বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম বলেছেন, আপাতত আর সৌম্যকে পরখ করার করার ইচ্ছা নেই তাদের, ‘সৌম্য সরকারকে নিয়ে… অবশ্যই, যদি সুযোগ হয় এবং আমরা যদি ওকে একাদশে বিবেচনা করি, আশা করি, ওপরের দিকেই খেলবে ও।’

তবে অধিনায়ক তামিম, লিটন কুমার দাস ও নাঈম শেখ বরাবরই ওপেনিংয়ে ব্যাট করে থাকেন। এছাড়া এই পজিশনে খেলার অভিজ্ঞতা আছ নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজদেরও। তাই তারা দলে থাকলে টপ-অর্ডারেই ব্যাট করবেন তা অনেকটা নিশ্চিত। সেখানে সাম্প্রতিক পারফরম্যান্স বিচারে সৌম্যর একাদশে থাকা কিছুটা কঠিনই।

ক্যারিবিয়ানদের বিপক্ষে আলোচনা-সমালোচনা বেশি হয়েছিল অবশ্য শান্তকে নিয়ে। সাকিব আল হাসানের পরিবর্তে তাকে তিন নম্বরে জায়গা দেওয়া হয়। ফলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে নেমে যেতে হয় চারে। কিন্তু বাঁহাতি ব্যাটসম্যান শান্ত প্রতিদান দিতে ব্যর্থ হন। তার সংগ্রহ ছিল যথাক্রমে ১, ১৭ ও ২০। এখন পর্যন্ত ৮ ম্যাচের ক্যারিয়ারে সামর্থ্যের ছিটেফোঁটাও দেখাতে পারেননি তিনি। ৮ ম্যাচে ১১.৬২ গড়ে তার রান কেবল ৯৩।

অথচ বাংলাদেশের ইতিহাসে সব বিচারে তিন নম্বরে সবচেয়ে সফল ব্যাটসম্যান সাকিব। ২৩ ম্যাচে এই পজিশনে ৫৮.৮৫ গড়ে ১১৭৭ রান করেছেন তিনি। ৮৮.৭৬ স্ট্রাইক রেটে ১১ ফিফটি আর দুটি সেঞ্চুরিও আছে তার। সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপেই ৮ ম্যাচে তিনে নেমে অসাধারণ ধারাবাহিকতায় ৬০৬ রান করেন তিনি।

তবে উইন্ডিজের বিপক্ষে কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষার কথা মানতে নারাজ তামিম। সাকিবকে চারের খেলানোর সিদ্ধান্ত লম্বা বিরতির কারণে নেওয়া হয়েছিল বলে জানিয়েছেন তিনি, আমরা বাংলাদেশে বসে ব্যাটিং অর্ডার নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা করিনি। শান্ত দলে আগেও (তিনে) খেলছিল। সাকিব এক-দেড় বছর পর দলে আসাতে টিম ম্যানেজমেন্ট তার সঙ্গে কথা বলে মনে করেছে যে, ওরা (সাকিব-মুশফিক) যদি চার-পাঁচ-ছয়ে খেলে, তাহলে (দলের জন্য) ভালো হবে।’

তামিম যোগ করেছেন, শান্তর ওপর আস্থা রয়েছে তাদের, ‘এটা বলতে পারেন, শান্তর কাছ থেকে যেরকম আশা ছিল, সেরকম করতে পারেনি। তবে মাত্র তিনটি ম্যাচ হয়েছে। আমি নিশ্চিত, ওর অনেক লম্বা ভবিষ্যৎ আছে।’

নিউজিল্যান্ড সিরিজে সাকিব না থাকায় হয়তো তিনেই ব্যাট করবেন শান্ত। তবে সৌম্য দলে থাকলে এবং তাকে টপ-অর্ডারে ব্যাট করানো হলে হয়তো বদলে যেতে পারে সমীকরণ। সব কিছুর জবাব পাওয়া যাবে প্রথম ওয়ানডেতেই।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago