করোনাভাইরাস

মৃত্যু ২৬ লাখ ৯০ হাজার, আক্রান্ত প্রায় ১২ কোটি সাড়ে ১৭ লাখ

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৯০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১২ কোটি সাড়ে ১৭ লাখ মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৯০ লাখ মানুষ।
ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৯০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১২ কোটি সাড়ে ১৭ লাখ মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি ৯০ লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সোয়া ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ১৭ লাখ ৪৬ হাজার ১৭৬ জন এবং মারা গেছেন ২৬ লাখ ৯০ হাজার ৮৩৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৮৯ লাখ ৬৫ হাজার ১৩৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯৬ লাখ ৬৫ হাজার ৬৪১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৩৯ হাজার ৬৬৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৭ লাখ ৮০ হাজার ৮২০ জন, মারা গেছেন দুই লাখ ৮৭ হাজার ৪৯৯ জন। সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ৮৩ হাজার ৪৯৬ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৫ লাখ ১৪ হাজার ৩৩১ জন, মারা গেছেন এক লাখ ৫৯ হাজার ৩৭০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১০ লাখ ৮৩ হাজার ৬৭৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৬ হাজার ৬০৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৮২ হাজার ১৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ২৪ হাজার ৭৯৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৬৪ হাজার ৯৩৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৬২৪ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৭ হাজার ২২৩ জন।

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds.

1h ago